Year-end  Clearance Sale !!!, Get 50% Off for all products from 2014 to 2019.

তৃতীয় অধ্যায় – মোজাম্মেল হক নিয়োগী

তৃতীয় অধ্যায় - Tritio Odhyay

Author: মোজাম্মেল হক নিয়োগী
Cover By: আশেক-উল-ইসলাম
ISBN: ৯৭৮-৯৮৪-৯৬৯৭৯-৪-৭
Publish Date: ডিসেম্বর- ২০২২

$ 7.72

25% Off
In Stock
Highlights:

‘তৃতীয় অধ্যায়’ উপন্যাসটি ট্রিলজির তৃতীয় খণ্ড। এই ট্রিলজির প্রথম খণ্ড ‘ফাঁদ’ ও দ্বিতীয় খণ্ড ‘পুষ্পকথা’ যেগুলো আগে প্রকাশিত হয়েছে। ‘তৃতীয় অধ্যায়’ একটি স্বতন্ত্র উপন্যাস হিসেবে পাঠক উপভোগ করতে পারবেন। তবে পূর্বের দুই খণ্ডের সঙ্গে এই উপন্যাসের কাহিনীর সঙ্গে খুব সামান্যই যোগসূত্র স্থাপিত হয়েছে যাতে পাঠকগণ তিনটি খণ্ডের সঙ্গে সম্পর্ক খুঁজে পান। এই উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র কিশোরী ‘পুষ্প’ প্রতারণার ফাঁদে পড়ে যৌনকর্মী হতে বাধ্য হয়েছিল যে কাহিনী ‘ফাঁদের’ উপজীব্য। দ্বিতীয় খণ্ড ‘পুষ্পকথা’ নির্মিত হয়েছে তার চমৎকার একটি সংসার-জীবন দিয়ে এবং পুষ্প-দম্পতি কঠোর পরিশ্রম করে যখন একটি স্বপ্নময় ভুবন তৈরি করেছিল তখনই সামাজিক অনাচারের শিকার হয় তার স্বামী। অকালে বিধবা হয় পুষ্প। তৃতীয় খণ্ডে সে তার যমজ সন্তান ছেলে আলোক ও মেয়ে রশ্মিকে নিয়ে নিঃস্ব অবস্থায় প্রমত্ত প্রতিকূল স্রোতের আপসহীন সংগ্রামী অভিযাত্রী। দৃঢ় আত্মপ্রত্যয়ী সংগ্রামী ও দরদি জননী। তার দীপ্তিময় স্বপ্ন হলো দুই সন্তানকে মানবিক মানুষ হিসেবে গড়ে তোলা। চরম দারিদ্র্যের মধ্যে আকণ্ঠ ডুবে থেকে নিজের শ্রম দিয়ে আলোক ও রশ্মিকে লেখাপড়া করাতে শুরু করে। কিন্তু অভাব-অনটন যেন বাঁধভাঙা জোয়ার। আসতে থাকে নানা রকম ঘাত-প্রতিঘাত। সব ঘাত-প্রতিঘাত মোকাবিলা করে এগিয়ে যায় হারা-না-মানা অদম্য সাহসী পুষ্প। এই বিরুদ্ধ স্রোতের কিছুটা সহযোগিতার হাত বাড়ান আলোক-রশ্মির স্কুলের শিক্ষক আফজাল হোসেন এবং বাড়িওয়ালা অধ্যাপক প্রীতিশ কুমার মণ্ডল। আলোক-রশ্মিও ক্রমে উজ্জ্বল শিখার মতো জ্বলে উঠতে থাকে এবং এক সময় ঝঞ্ঝাবিক্ষুব্ধ প্রতিকূল স্রোতের অভিযাত্রী পুষ্পর স্বপ্নের তরী কূলের সন্ধান পায়।

 

Description

Description

মোজাম্মেল হক নিয়োগী
ময়মনসিংহের নান্দাইল উপজেলার সুরাশ্রম গ্রামে জন্ম ও বেড়ে ওঠা। জন্ম ১৯৬২ সালের ২৭ অক্টোবর। বাবা ফজলুল হক নিয়োগী বিমান বাহিনীর সার্জেন্ট হিসেবে অবসর নেন। মা সুফিয়া বেগম ছিলেন গৃহিনী। ছয় ভাই-বোনের মধ্যে তৃতীয়।
শতাধিক বইয়ের রচয়িতা কঠোর পরিশ্রমী নিয়োগীর ছাত্রজীবন থেকে লেখালেখির হাতেখড়ি ছড়া ও কবিতায়। স্বভাবে কোণঘেঁষা। নিভৃতচারী। সাহিত্যের প্রতিটি শাখায় বিচরণ। প্রান্তিকী, জলের লিখন, কালবাতাস, কুহেলীকুহক, ঘূর্ণিবায়ু ও ধূসর কাবিন, ছায়াপথ, শেষ কথাটি যাও বলে, মায়াবী দৌলত, উপন্যাস ত্রয়ী (ফাঁদ, পুষ্পকথা ও তৃতীয় অধ্যায়) উপন্যাসগুলো সমাজবাস্তবতার জীবন্ত ছবি।
লেখার বড়ো স্থান জুড়ে আছে শিশুসাহিত্য। সেঞ্চুরি ছুঁই ছুঁই। উল্লেখযোগ্য কিশোর-কিশোরী উপন্যাস ‘রাজুদের বাড়ি আসার পর,’ ‘ছোটো মামা’ ‘তিন্নির পথ খোঁজা’, ‘বত্রিশের সবুজ পাতা’, ‘শরণার্থী শিবির থেকে’ ও ‘আগুনঝরা দিনগুলো’। ষোলোটি গানে সুরমঞ্জরিত। ‘কৃষ্ণপক্ষের জোছনা’ ও ‘গন্তব্য’ নামে দুটি শর্ট ফিল্মের নির্মাতা। প্রশিক্ষণ ও গবেষণা বিষয়ক আটটি গ্রন্থের মধ্যে দুটি বিভিন্ন বিশ^বিদ্যালয়ে রেফারেন্স হিসেবে ব্যবহৃত হচ্ছে। ইংরেজি ভাষায় লিখিত ও অনূদিত কয়েকটি বইও রয়েছে।
সমাজকল্যাণ, রাষ্ট্র বিজ্ঞান ও শিক্ষায় স্নাতকোত্তর। সিসিডিবি, আইসিডিডিআর,বি, কেয়ার বাংলাদেশ, সেভ দ্য চিলড্রেন, ইউনেস্কো ও ব্রিটিশ কাউন্সিলসহ আরও কয়েকটি প্রতিষ্ঠানে কর্মজীবন।

Additional information

Additional information

Weight 0.595 kg
Reviews (0)
0 ★
0 Ratings
5 ★
0
4 ★
0
3 ★
0
2 ★
0
1 ★
0

There are no reviews yet.

Be the first to review “তৃতীয় অধ্যায় – মোজাম্মেল হক নিয়োগী”

Your email address will not be published. Required fields are marked *

Scroll To Top
Close
Close
Shop
Sale
0 Wishlist
0 Cart
Close

My Cart

Shopping cart is empty!

Continue Shopping