ভালোবাসাও ভ্রমণে যায়

Raahman Wahid

Author: রাহমান ওয়াহিদ
Cover By: তৌহিন হাসান
ISBN: 978-984-96080-9-7
Publish Date: ফেব্রুয়ারি ২০২২

$ 1.41

25% Off
In Stock
Highlights:

রাহমান ওয়াহিদ

জন্ম, বেড়ে ওঠা ও সর্বশেষ অবস্থান: জন্ম বগুড়ার কাহালু থানার পাইকড় গ্রামে, ১৯৫৬ সালের ১৭ জানুয়ারি। শহরের কাটনার পাড়ার করনেশন হাইস্কুলে দ্বিতীয় শ্রেণি পর্যন্ত পড়ার পর ১৯৬৩ সালে বাবার চাকরির সুবাদে পাবনার রেল জংশনের শহর ঈশ্বরদীতে যাওয়া। সেখানে বেড়ে ওঠা এবং স্কুল কলেজ পেরোনো। এরপর রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে অনার্সসহ স্নাতকোত্তর। ১৯৮১ সালে সরকারী চাকরিতে যোগদান। ২০১৫ সালে সরকারী কর্মকর্তা হিসেবে অবসরপ্রাপ্ত। চাকরির প্রয়োজনে ঢাকাতেই কেটেছে দীর্ঘ ২৭টি বছর। বগুড়ায় মাঝেমধ্যে আসা যাওয়া হতো। ২০১৭ সালের জুলাই থেকে বগুড়ার দক্ষিণ মালগ্রামে নিজ বাড়িতে আমৃত্যু অবস্থান চলছে। দুই কন্যার জনক। তারা সপরিবারে ঢাকায়।

লেখালেখি: ছোটবেলা থেকেই লেখালেখির অভ্যেস। এখনও চলছে। মূলত কবি। কবিতার পাশাপাশি গল্প, উপন্যাস, মুক্তগদ্য ও শিশুতোষ গল্পও লিখছেন। দেশ-বিদেশের সাহিত্য পত্রিকাসহ স্থানীয় প্রধান প্রধান সব ক’টি জাতীয় দৈনিকে নিয়মিত লিখে চলেছেন।

Description

Description

রাহমান ওয়াহিদ। মূলত কবি। কবিতার পাশাপাশি গল্প, উপন্যাস, শিশুতোষ গল্পও লিখছেন যদিও, তবে তিনি পাঠকমহলে সুপরিচিত হয়ে উঠেছেন কবিতার প্রতি নিবেদিত শব্দশিল্পি হিসেবেই। তাঁর চিত্ত ও মনন জুড়েই কবিতার বসত। ধ্যানী নিমগ্নতা, নিষ্ঠা ও কবিত্বশক্তি ইতোমধ্যেই তাঁকে ধ্রƒপদী কবিতাধারার সাথে যুক্ত করেছে। আশির দশকে লেখালেখি শুরু হলেও নিভৃতিচারিতার আড়ালে থাকায় ছাপার অক্ষরে তাঁর কবিতার প্রথম দেখা মেলে শূন্য দশকের গোড়ার দিকে। এরপর তিনি আর থেমে থাকেননি। দেশ-বিদেশের বিভিন্ন কাগজে, পত্রিকায় নিয়মিতভাবে প্রকাশিত তাঁর কবিতাগুলো নিয়ে এ পর্যন্ত একে একে সাতটি কবিতাগ্রন্থ এসেছে তাঁর হাত থেকে। এটি তাঁর অষ্টম কবিতাগ্রন্থ। রোমান্টিকতা ও দ্রোহের পাশাপাশি চিরায়ত বাংলার মানুষ ও প্রকৃতির প্রতি অপার ভালোবাসা তার কবিতাকে দিয়েছে বিশুদ্ধ শিল্পের সুষমা। বিষয় বৈচিত্র্য ও চিত্রকল্পে যেমন তাঁর নিজস্ব স্বর লক্ষণীয়, তেমনি জীবনের নানান টানাপোড়েন ও অভিঘাতের রূপায়নেও ফুটে উঠেছে শিল্পিত কারুকার্য। তাঁর কবিতাগুলো পড়তে কোথাও হোঁচট খেতে হয় না, একঘেঁয়েও মনে হয় না। এটিই তাঁর কবিতার বিশেষ একটি দিক। এই বৈশিষ্ট্যই কবি ও কবিতার প্রতি পাঠকের আগ্রহ বাড়ায়। নিঃসন্দেহে এ আগ্রহ বাড়াবে ‘ভালোবাসাও ভ্রমণে যায়’-এর ক্ষেত্রেও।

(এ গ্রন্থের কবিতাগুলোর রচনাকাল ফেব্রুয়ারি-২০১৫ সেপ্টেম্বর ২০২১)

Additional information

Additional information

Weight 0.200 kg
Published Year

Reviews (0)
0 ★
0 Ratings
5 ★
0
4 ★
0
3 ★
0
2 ★
0
1 ★
0

There are no reviews yet.

Be the first to review “ভালোবাসাও ভ্রমণে যায়”

Your email address will not be published. Required fields are marked *


The reCAPTCHA verification period has expired. Please reload the page.

Scroll To Top
Close
Close
Shop
Sale
0 Wishlist
0 Cart
Close

My Cart

Shopping cart is empty!

Continue Shopping