অম্লমধুর – তফিল উদ্দিন মণ্ডল

AMLOMODHUR by Tafil Uddin Mondol

Author: তফিল উদ্দিন মণ্ডল
Cover By: আইয়ুব আল আমিন
ISBN: ৯৭৮-৯৮৪-৯৯১০২-৮-২
Publish Date: মে ২০২৪

$ 3.97

25% Off
In Stock
Highlights:

সুখানন্দের চেয়ে জীবনের বড়ো প্রাপ্তি আর কিছু থাকতে পারে না। সুখের বহিঃপ্রকাশ ঘটে হাসিতে। হাসি প্রাণশক্তি বৃদ্ধির এক প্রকার নির্ভেজাল নিয়ামক, যা সবার ভাগ্যে জোটে না। ঊষর নির্বিকার ও নিরানন্দ জীবনকে সুন্দর ও রসময় করে তোলার জন্য হাসির বিকল্প আর কিছু আছে বলে আমার জানা নেই। আর এই হাসি ও আনন্দের যোগানদুয়ার খুলতে পারে রম্য লেখা। রম্য লেখকদের দাপটে সাহিত্যের একটি শাখাই হয়ে গেল রম্য বলে।
রম্যগল্পকারদের নাম করতে গেলে প্রথমেই বনফুল (বলাইচাঁদ মুখোপাধ্যায়) ও সৈয়দ মুজতবা আলির কথা মনে পড়লেও বাংলা সাহিত্যে আরও অনেক রম্যলেখক রয়েছেন যাঁদের সাহিত্যে রয়েছে হাসির ত‚ণে সমাজের নানা রকম অসঙ্গতি ও নিগূঢ় সত্যকে তীর্যক বাণে বিদ্ধ করার কৌশল। তফিলুদ্দিন মÐলের রম্য গল্পের বাতাবরণেও হাসির আড়ালে সমাজের অনেক অসঙ্গতি ও কুসংস্কারের বিষকাঁটা লক্ষ করা যায়। ইতোমধ্যে তাঁর ‘সেই সব মজার মানুষ’ ও ‘বাহিরে যার হাসির ছটা’ গল্পগ্রন্থ দুটি পাঠকপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছে।
তফিলু উদ্দিন মণ্ডলের তৃতীয় গল্পগ্রন্থে মোট ২৯টি রম্য গল্প মলাটবন্দি হয়েছে। এই বইয়ের গল্পগুলো ক্লান্তিহীনভাবে পড়ে শেষ করা যায় গল্পের বুনন ও ন্যারেশনের কারণে। কোনো কোনো গল্প সাধু ভাষায় রচিত হওয়াতে ভিন্নমাত্রা পেয়েছে এবং মনে হয়েছে সাধু ভাষার জন্যই গল্পের বুনন মজবুত হয়েছে। কল্পনা ও বাস্তবতার মিশেল, বাক্যগঠনে বিভিন্ন মাত্রা, ভাষার মাধুর্য ও সাবলীলতা এবং বিচিত্র শব্দ চয়নে গল্প নির্মাণে লেখকের অকৃত্রিম আন্তরিকতা ও দরদ লক্ষ করা যায়। সুখপাঠ্য বইটি পাঠনন্দিত হোক এই প্রত্যাশা করি।

মোজাম্মেল হক নিয়োগী
কথাসাহিত্যিক।

Description

Description

তফিল উদ্দিন মণ্ডল

তফিল উদ্দিন মণ্ডল ১৯৫৮ সালের ৩১শে ডিসেম্বর জামালপুর জেলার ইসলামপুর থানার অন্তর্গত বৌসের গড় গ্রামে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতার নাপম মরহুম তমিজ উদ্দিন মণ্ডল এবং মাতার নাম রাহেলা খাতুন।
তফিল উদ্দিন মণ্ডলের বাল্যশিক্ষা শুরু হয় বৌসের গড় ফ্রি প্রাইমারি স্কুলে। ঐতিহ্যবাহী গুঠাইল উচ্চ বিদ্যালয় থেকে১৯৭৪ সালে এসএসসি এবং ইসলামপুর সরকারি কলেজ থেকে ১৯৭৬ সালে তিনি কৃতিত্বের সাথে এইচএসসি পাশ করেন।
ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি ১৯৮০ সালে বাংলা ভাষা ও সাহিত্যে অনার্স এবং একই বিষয়ে ১৯৮১ সালে মাস্টার্স ডিগ্রি লাভ করেন।
সরকারি শহীদ স্মৃতি আদর্শ কলেজ, নান্দাইলে বাংলা বিভাগের প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৯৫ সালে তিনি খুররম খান চৌধুরী কলেজ, নান্দাইলের প্রতিষ্ঠাকালীন অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৮ সালে তিনি কাঁচকুড়া ডিগ্রি কলেজ, উত্তরা, ঢাকা’র অধ্যক্ষ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। বর্ণাঢ্য কর্মজীবন শেষে তিনি ২০১৮ সালে অবসর গ্রহণ করেন।
বাল্যকাল থেকেই তিনি সাহিত্যানুরাগী। লেখালেখির চাইতে পড়াশোনার দিকেই তাঁর ঝোঁক বেশি। বিশেষত ভাষাতত্ত¡, নাটক ও প্রবন্ধ তাঁর আগ্রহের বিষয় হলেও তিনি কবিতা, রম্য ও অতিপ্রাকৃত গল্প রচনাতে সিদ্ধহস্ত।
তাঁর পরিশ্রমলব্ধ লোকসাহিত্য সংগ্রহের ভাণ্ডার অত্যন্ত সমৃদ্ধ।

প্রকাশিত গ্রন্থঃ
রম্য গল্প : সেই সব মজার মানুষ
প্রকাশকাল : অমর একুশে গ্রন্থমেলা ২০২১
প্রকাশক : উৎস প্রকাশন

রম্য গল্প : বাহিরে যার হাসির ছটা
প্রকাশকাল : অমর একুশে গ্রন্থমেলা ২০২২
প্রকাশক : উৎস প্রকাশন

Additional information

Additional information

Weight 0.343 kg
Published Year

Reviews (0)
0 ★
0 Ratings
5 ★
0
4 ★
0
3 ★
0
2 ★
0
1 ★
0

There are no reviews yet.

Be the first to review “অম্লমধুর – তফিল উদ্দিন মণ্ডল”

Your email address will not be published. Required fields are marked *


The reCAPTCHA verification period has expired. Please reload the page.

Scroll To Top
Close
Close
Shop
Sale
0 Wishlist
0 Cart
Close

My Cart

Shopping cart is empty!

Continue Shopping