Mahbub Mitra

কবি মাহবুব মিত্র ১৯৮১ সালের ১লা ডিসেম্বর নেত্রকোনা জেলার মদন উপজেলার কদমশ্রী গ্রামের জঙ্গলপাড়ায় এক মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা: মোঃ মতিউর রহমান চৌধুরী, মাতা: মোসাঃ জয়গুননেসা বেগম। ৯ ভাই ১ বোনের মধ্যে তিনি অষ্টম। সাউথইস্ট বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি ভাষা ও সাহিত্যে সম্মান এবং নর্দার্ন বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ ডিগ্রী অর্জন করেন। তিনি আমেরিকান সাহিত্যের তথা ইংরেজি সাহিত্যের বিখ্যাত কবি রবার্ট ফ্রস্টের কবিতার উপর থিসিস করেছেন। বর্তমানে তিনি ইংরেজি সাহিত্যে পিএইচডি’র জন্য প্রস্তুতি-পর্বে আছেন। মূলত তিনি ইংরেজি ভাষা ও সাহিত্যের মুক্তমনা শিক্ষক।

স্কুলজীবন থেকেই লেখালেখি শুরু করেন। তিনি প্রথম কবিতাটি লেখেন ১৯৯২ সালে সম্ভবত মার্চ মাসে, তখন তিনি সপ্তম শ্রেণীর ছাত্র।

প্রকাশিত কাব্য
১. জননীর করতলে কবিতার মিছিল
(ফেব্রুয়ারি, ২০১৪)
২. অমীমাংসিত কবিতার রক্তাক্ত সংলাপ
(ডিসেম্বর, ২০১৫)
৩. আমি নীল পাহাড়ের গান
(ফেব্রুয়ারি, ২০১৭)
৪.ভালো থেকো নীল আকাশ
(ডিসেম্বর, ২০১৭)

বিভিন্ন মতামতভিত্তিক গ্রন্থ
১. আমার বিশ্বাস আমার অবিশ্বাস
(সেপ্টেম্বর, ২০১৪)

Mahbub Mitra

Showing the single result

Show:

Shada Kofine Megher Shobdo

Highlights:

মাহবুব মিত্র বিশ্বাস করেন মানুষই শিল্প; মানবতাই ধর্ম। মানুষবিহীন পৃথিবী শস্যহীন প্রান্তরের মতো। তিনি মনে করেন সৃষ্টি জগতের শ্রেষ্ঠ শিল্প মানুষের সৌন্দর্য। তাঁর প্রিয় বিখ্যাত দু’টি উক্তিÑ “মানুষ দেখার আনন্দে তুমি কখনো ক্লান্ত হয়ো না”, “ভুল মানুষের কাছে আমি নতজানু নই।” নীতির সাথে আপোসহীন চির প্রতিবাদী সতত ডানার মানুষ এক ক্লান্তিহীন গেয়ে যান ভালোবাসার গান, সমতার গান, মানবতার গান, সুন্দরের গান।

 

মাহবুব মিত্র বস্তুবাদী দার্শনিক মতবাদে বিশ্বাসী। আবার ভাববাদী দর্শনও মাঝে-মধ্যে তাঁকে ভাবায়। এই দুই মতবাদের ভিতর দিয়ে পথ হাঁটছেন। তিনি বুকে ধারণ করে আছেন সৃষ্টি জগতের সকল সুন্দরের নির্যাস। সাহিত্য ও শিল্পের বাগানে শব্দ বুনে-বুনে তৈরী করছেন মানব হৃদয়ের নৈবেদ্য। এই নিবিড় সংসারে একাকি নিঃসঙ্গ পথিক এক খুঁজে পেয়েছেন জীবনের সৌন্দর্যের অবিরাম ধারাপাত। তিনি মানব হৃদয়ে খুঁজে বেড়ান সুন্দরের স্বর্গভূমি।

 

তিনি সর্বদা আশাবাদী একজন প্রাণবন্ত-প্রফুল্ল মানুষ। তুমুল অন্ধকারের মাঝে খুঁজে ফেরেন আলোর ফোয়ারা। মানুষ তখনই মৃত যখন তার ভিতরের আনন্দ মরে যায়। চিরন্তন সুন্দরের জন্য হাহাকার-আকাক্সক্ষা, নৈতিক মূল্যবোধের উপলব্ধি, স্বতন্ত্র বোধের-চেতনার আলোয় উদ্ভাসিত তাঁর ভাবনার আকাশ। তাঁর সুকুমার কোমল প্রবৃত্তি আপন আলোয় ভাস্বর, দীপ্ত-শোভান্বিত, সদা জাগ্রত।

(শাদা কফিনে মেঘের শব্দ)

Scroll To Top
Close
Close
Shop
Sidebar
0 Wishlist
0 Cart
Close

My Cart

Shopping cart is empty!

Continue Shopping