Muhammad Moinul Hasan

মুহাম্মদ মঈনুল হাসান
দাদা ডা: আক্তার উদ্দিন। বাবা মো. রুহুল আমিন। মা মোমেনা সুলতানা। ছয় ভাই ও তিন বোনের মাঝে তিনি সবার ছোটো।
নৈসর্গিক সৌন্দর্যের অপার লীলাভূমি যেখানে মেঘালয়ের পাদদেশ ছুঁয়ে ছুটে চলে ঝর্ণানদী সোমেশ্বরীর জল নিরবধি। যার দুই তীরে রোদ আর বৃষ্টির সাথে হাসে জলপাই পল্লী। এমনই এক নদীবিধৌত গ্রাম কানিয়াইল, দুর্গাপুর, নেত্রকোনায় ২ মার্চ ১৯৭৪ সালে জন্মগ্রহণ করেন। শৈশব ও কৈশোর কেটেছে দুর্গাপুরে। স্কুল কলেজের জীবন হতেই তাঁর সাহিত্যজগতে বিচরণ।
১ জুলাই ২০০০ সালে ছায়ানীড় প্রকাশনীর সহযোগীতায় তার প্রথম উপন্যাস ‘আঁচড়’ প্রকাশিত হয়। উপন্যাসটি পাঠক মহলে খুব সহজেই প্রশংসা কুড়িয়ে নেয়। প্রকাশের অপেক্ষায় দ্বিতীয় উপন্যাস ‘কেনো বলিনি’।
তিনি মনে-প্রাণে একজন শিক্ষা অনুরাগী। বর্তমানে তিনি ‘গাজীপুর শাহীন ক্যাডেট একাডেমি স্কয়ার’ মাস্টারবাড়ি শাখার পরিচালক হিসাবে কর্মরত। লেখাকে জীবনের শেষদিন পর্যন্ত আঁকড়ে থাকতে চান। তিনি তিন কন্যা-লাভা, তাকি ও আরশি’র জনক। সাধারণ জীবন যাপন করতেই তিনি অধিক পছন্দ করেন।

Muhammad Moinul Hasan

Showing the single result

Show:

দ্বীপ জ্বলে কুয়াশায়

Highlights:

শৈশব থেকেই খুব প্রাণচঞ্চল ও প্রাণবন্ত একজন উদার-উদাসী মানুষ; সদা হাস্যোজ্জ্বল এক প্রিয় মুখ। ভাববাদী দর্শনে বিশ্বাসী এই মানুষটির ভিতরে বাস করে এক শিশুহৃদয়। কবি মুহাম্মদ মঈনুল হাসান সরল আত্মমগ্নতার এক বিমুগ্ধ প্রতিচ্ছবি। ঐন্দ্রজালিক শব্দবিন্যাসে জীবন-উপলব্ধির আনন্দ-বেদনা, কোমল অনুভূতি আর ঘন কুয়াশার ছবি এঁকেছেন তাঁর সরল ব্যঞ্জনার কবিতায়। প্রেম ভালোবাসা প্রকৃতি দেশাত্মবোধ ও ঐতিহ্যের সৌন্দর্য অনুধাবনে নস্টালজিক ভাবাবেগে তাড়িত।
স্বভাবজাত কবি তাঁর কবিতায় সহজ-সরল ভাষায় প্রেম ভালোবাসা প্রকৃতি সংসারের বন্দনাগীত গেয়েছেন। নৈসর্গিক সৌন্দর্যের অপার লীলাভূমি; যেখানে মেঘালয়ের পাদদেশ ছুঁয়ে ছুটে চলে ঝরনাপ্রবাহে সোমেশ্বরীর জল নিরবধি। এই মানবজীবন পূর্ণতা-অপূর্ণতার এক বহমান নদী। একাকিত্ব-নিঃসঙ্গতা, দুঃখ-কষ্ট, জ্বালা-যন্ত্রণা, আনন্দ-বেদনা, আশা-নিরাশাকে বন্দি করেছেন তাঁর বুকের নীল পাঁজরে; যা বারবার দোল খেতে থাকে মনের গভীর প্রকোষ্ঠে। কবিতা শ্বাসমূল ছুঁয়ে বেরিয়ে আসা এক তপ্ত বুদবুদ; এই বুদবুদের সম্মিলিত শক্তিই আজকের ‘দ্বীপ জ্বলে কুয়াশায়’। শব্দযানে চড়ে অলীক ভেলায় ভেসে বেড়ানোর ভালোলাগা থেকেই অনুপ্রাণন প্রকাশনের হাত ধরে প্রকাশিত হচ্ছে এই কবিতাগ্রন্থ।
কবিতায় প্রকাশিত হয় আমাদের চিত্তলোকের লুকায়িত চিন্তা-ভাবনা, জ্ঞান-প্রজ্ঞা ও ভাবের কথামালা, অন্তর্লোকে উজ্জ¦ল হতে থাকে শব্দের কল্পচিত্র; মনের গহীনে অঙ্কিত হতে থাকে প্রিয় বর্ণমালার মানচিত্র। কবিতায়-কবিতায় আলাদা সুর, ঢেউ ও ঝঙ্কার তুলে। সারা পৃথিবীতে কবিতার তীর্থস্থান আমাদের এই সোনার বাংলা। এরই ধারাবাহিকতায় কবি মুহাম্মদ মঈনুল হাসান ধীরে-ধীরে হয়ে উঠবেন বাংলা কবিতার উত্তরাধিকার। কবি’র জন্য রইলো আমার আন্তরিক অভিনন্দন, শুভকামনা ও ভালোবাসা।

কবি মাহবুব মিত্র

১৬ অক্টোবর ২০১৯, মিরপুর, ঢাকা।

দ্বীপ জ্বলে কুয়াশায়

$ 1.24 25% Off
Scroll To Top
Close
Close
Shop
Sidebar
0 Wishlist
0 Cart
Close

My Cart

Shopping cart is empty!

Continue Shopping