জাহানারা নুরী

জাহানারা নুরীর জন্ম বরিশাল জেলায়। ঢাকা বিশ^বিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে এম এ। শিশু বয়স থেকেই সাহিত্যচর্চার সঙ্গে যুক্ত। বিশ্ববিদ্যালয় পার হয়ে ১৯৮৬ তে দেশ ও সমাজ পূণঃনির্মানে জাতীয় কর্মসূচীতে যুক্ত। পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি গোটা আশির দশক তিনি ছোট গল্প ও কবিতা এবং স্বাধীন সাংবাদিক হিসেবে পত্র-পত্রিকায়, বেতার এবং টেলিভিশনের জন্য লেখালেখি এবং শিক্ষামূলক কর্মসূচী নির্মানে যুক্ত আছেন। নারী আন্দোলনের একজন অন্যতম সংগঠক।বিভিন্ন নারী নীতিমালা তৈরীর আন্দোলনগুলো বেগবান করায় তার উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। বাংলাদেশের নান পদক্ষেপকে বিশ্বের দরবারে তুলে ধরতে তিনি বেশকিছু তথ্যচিত্র তৈরী করেছেন। পাশাপাশি পত্র-পত্রিকায় মুক্ত সাংবাদিক হিসেবেও লেখা চালিয়ে যাচ্ছেন।

কলেজ জীবন থেকে জিলাভিত্তিক পত্রিকার সাহিত্য পাতার সম্পাদনা দিয়ে তিনি সাংবাদিকতায় যুক্ত হন। বিশ্ববিদ্যালয়ে পাঠকালে প্রথম গল্পগ্রন্থ প্রকাশিত হয়। রচিত উল্লেখযোগ্য গ্রন্থাবলী: ‘ বাংলা মঞ্চ নাটকে নারী-পুরুষ চিত্রায়ণ’ (১৯৯৩) ফিদেল ক্যাস্ত্রোর পনের ঘন্টার সাক্ষাৎকারের অনুবাদ, ‘ফিদেল ক্যাস্ত্রোর মুখোমুখি’(১৯৯৭), সেলিনা হোসেনের সম্পাদিত গ্রন্থ হেনরিক ইবসেনের নাটক ও কবিতা গ্রন্থে গ্রথিত গবেষনামূলক প্রবন্ধ – ‘লেডি ঈঙ্গার অব অস্ট্রাট এর মাকড়শা ও পতঙ্গেরা’ এবং ‘লেডি ঈঙ্গার অব অস্ট্রাট এ ইবসেনের নারী চরিত্র’ । ছোটগল্প সংকলন ‘ব্রাত্যজনের পাঁচালী’(২০০৪), উপন্যাস ‘ঘেরের মানুষ’(২০০৮ ), ছোট গল্প সংকলন ‘দহন ও দ্রোহের গল্প’(২০০৯), অনুবাদ গ্রন্থ ‘পুঁজিবাদে নারীর শোষণ ও নিপীড়নের সামাজিক ভিত্তি’(২০১০)। একবিংশ শতকের প্রথম দশকে তার উল্লেখেযোগ্য কিছু গল্প ও নিবন্ধ ও কলাম প্রকাশিত হয় দেশ-বিদেশের বিভিন্ন ম্যাগাজিনে।

জাহানারা নুরী বর্তমানে ফ্রিল্যান্স সাংবাদিক হিসেবে ইউরোপীয় পত্র-পত্রিকায় বিশ্লেষণাত্মক কলাম লিখছেন এবং পরবর্তি গ্রন্থের কাজ করছেন।

জাহানারা নুরী

Showing the single result

Show:

ঝড়-জলের জীবন ও অন্যান্য গল্প

Highlights:

স্বপ্নগুলো জলের, ঝড়ের, সীমাহীন প্রবঞ্চনা ও অস্বাভাবিকতার ভেতর থেকে বেরিয়ে আসে। মানুষের ভেতর অন্য মানুষের উপস্থিতি দেখতে দেখতে তারা মানুষের অংশ হয়ে যায়। মানুষগুলোকে করে তোলে স্বপ্নভূক। এই স্বপ্নভূকেরা চারপাশেই আছে।

যেদিন বোকা হাবা ঘেঁটু জীবনে প্রথম একশো টাকা পায় সেদিন তার জীবনে একটা উল্লম্ফণ ঘটে। নিজ এলাকা থেকে কখনো বেশি দূরে যায় নি যে দরিদ্র যুবা, সংসারের জন্য কিছু জিনিস কিনতে সে পা দেয় পথে। সে হয়তো পথ থেকে নিজের কুটিরেই ফিরে যেতো যদি না আরেক স্বপ্নভূকের সাথে তার দেখা হতো। যদি না তাকে তার মানবিকতা দেখাতে হতো। যদি না প্রবঞ্চকের হাতে পড়ে ফাঁকা পকেটে হেঁটেই রাজধানীতে যাওয়ার ইচ্ছা তার প্রবল হয়ে উঠতো। যদি না রাজধানীতে গিয়ে দৈনিক কতো টাকা আয় করে সে বউকে খুশী করে দিতে পারে  তার এ হিসেব অবিরাম তালগোল পাকিয়ে না যেতো।

এগারোটি গল্পের স্বপ্নভূক মানুষদের চালচিত্র এই ঝড়-জলের জীবন ও অন্যান্য গল্প।

ঝড়-জলের জীবন ও অন্যান্য গল্প

$ 2.65 25% Off
Scroll To Top
Close
Close
Shop
Sidebar
0 Wishlist
0 Cart
Close

My Cart

Shopping cart is empty!

Continue Shopping