Year-end  Clearance Sale !!!, Get 50% Off for all products from 2014 to 2019.

মণীশ রায়

মণীশ রায় আশির দশকের গল্পকার। তাঁর জন্মদিন ১৯৬৪ সনের ১৪ এপ্রিল। জন্মশহর তিতাস বিধৌত ব্রাহ্মণবাড়িয়া। লেখাপড়া করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। তিনি ইংরেজি সাহিত্যে স্নাতোকোত্তর ডিগ্রী লাভ করে বর্তমানে চাকরি করছেন বেসরকারি একটি বীমা কোম্পানীতে।
গল্প লেখার হাতেখড়ি তাঁর স্কুল জীবন থেকে। জাতীয় পত্রিকায় প্রথম গল্প ছাপা হয় ইত্তেফাকের সাহিত্য পাতায়, আশির দশকের একেবারে গোড়ার দিকে। তারপর থেকে নিয়মিত লিখে চলেছেন বিভিন্ন পত্রপত্রিকার সাহিত্য পাতাসহ বিশেষ সংখ্যাগুলোয়।
প্রথম গল্পগ্রন্থ ‘জীবন যখন শুকায়ে যায়’, মুক্তধারার প্রয়াত কর্ণধার চিত্তরঞ্জন সাহার হাত ধরে বের হয় নব্বই দশকে।
অন্ত্যমিল, পোড়া লাশের গন্ধ, পরী ও অন্যান্য গল্প, মুক্তিযুদ্ধের গল্প, কাজলদিঘি, র‌্যাডক্লিফের লাটিম, জোড়াতালির গল্প , ফসিল ও ফসফরাস প্রভৃতি তাঁর লেখা গল্পগ্রন্থ। শোভনা, একলা আকাশ , দুটি কুসুম, আচানক, অচিন গন্ধ, শরীরে সূর্যোদয়সহ বেশকটি উপন্যাসও রচনা করেছেন তিনি।
বাংলা একাডেমির জীবন সদস্য তিনি।

মণীশ রায়

Showing the single result

Show:
Filter

করোনাকালের ছায়া – মণীশ রায়

Highlights:

মোট ছোটগল্প তেরোটি। প্রথম পাঁচটি সারমেয়দের নিয়ে রূপক-গল্প। বিগত করোনাকালের নির্মমতার শিকার এরাও। হোটেল-রেস্টুরেন্ট বন্ধ, বাজারগুলো ক্রেতাহীন, রাস্তাঘাট আর গলিগুলো জনশূন্য। রাস্তার নেড়ি কুকুরগুলো খাবার পাবে কোথায় ? ওরা মানুষ-ঘেঁষা সংবেদনশীল এক প্রাণী, মানুষ ওদের কাছে প্রভু তুল্য, মানুষই ভালোবাসা-করুণায় ওদের বাঁচিয়ে রাখে আবার ওদের জীবনে যতো পীড়ন-দমন সব মানুষের কারণেই ঘটে ; লেখক তাই ওদের চোখ দিয়ে এ সমাজের মানুষগুলোর ভাব-ভালোবাসা, ত্রুটি-বিচ্যুতি ও নিষ্ঠুরতার খণ্ড খণ্ড চিত্র আঁকতে চেয়েছেন গল্পগুলোয়। করোনাকালের ছায়া, একলা ফুলি, একলা হিল্লি, গভীর অন্ধকারের ঘুম, মানুষ বোঝা দায়, মেঘের মতো কোমল সে-কথাই জানান দেয়। অন্যদিকে করোনা কথা, করোনা বিভ্রম, আজকাল খুনিকে চেনা যায় না, বন্ধঘরের লড়াই গল্পগুলো কোভিড-১৯ সংক্রমণের বিপন্ন সময়কে ঘিরে আবর্তিত; এসময়ের মানসিক টানাপোড়েন, নানাবিধ আর্থ-সামাজিক দৈন্য ও দ্বন্দ্ব, অবিশ্বাস ও সন্দেহ বারবার ঘুরেফিরে গল্পগুলোর পরতে পরতে ছায়া ফেলেছে। যে বিপন্নতাবোধ থেকে মানুষের অন্তরে অসহায়তার সূত্রপাত, লেখক যেনো গল্পগুলোয় নানাভাবে-নানারঙে আখ্যানের ভেতর দিয়ে জীবনের সেই গভীর সত্যকে ধরতে চেয়েছেন । দেশান্তরী আমলকী, অন্তিম, জীবন একফোঁটা মধু মানুষের সেইসব বোধ ও উপলব্ধিকে তুলে ধরে। গল্পগুলোর বিষয়, নির্মাণ-শৈলী ও মেজাজের ভিন্নতাও লক্ষণীয় ।

করোনাকালের ছায়া - Koronakaler Chaiya

Scroll To Top
Close
Close
Shop
Sidebar
Sale
0 Wishlist
0 Cart
Close

My Cart

Shopping cart is empty!

Continue Shopping