হোসাইন রিদওয়ান আলী খান

হোসাইন রিদওয়ান আলী খানের জন্ম ০৫ অক্টোবর ১৯৫৭ তারিখে। তাঁর মাতা ও পিতা যথাক্রমে বেগম হোসনে আরা খান এবং মরহুম মোহম্মদ দরবেশ আলী খান। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। হাকলবেরি ফিনের দুঃসাহসিক অভিযান তাঁর অনন্যসাধারণ অনুবাদকর্ম। অন্যান্য অনুবাদকর্মের মধ্যে আছে টম সয়ারের দুঃসাহসিক অভিযান। তাঁর লেখা কিশোর উপন্যাস ভীমরুলের দুঃসাহসিক অভিযান সবিশেষ প্রশংসা লাভ করেছে। বাংলা শব্দ বর্ণ বানান গ্রন্থটি তাঁর ব্যাপক অধ্যয়ন ও সমৃদ্ধ চিন্তার ফসল। পদ্যসাহিত্যেও তাঁর বিচরণ লক্ষ্য করার মতো। ইংরেজি লিমেরিকের অনুবাদ এবং মৌলিক বাংলা লিমেরিক রচনা, দুই-ই করেছেন প্রচুর। তিনি একজন পরিবেশবাদী তাত্ত্বিক, কর্মী ও লেখক; এ সংক্রান্ত তাঁর বেশ কিছু লেখা বিভিন্ন পত্রপত্রিকায় বিভিন্ন সময়ে ছাপা হয়েছে।

হোসাইন রিদওয়ান আলী খান

Showing the single result

Show:

খ্যাংড়া ঠ্যাঙা চিমশে ঢ্যাঙা

Highlights:

ননসেন্স সাহিত্যের প্রতি অনুরাগ সম্ভবত শৈশব থেকে। ১৯৭০-এর দশকে সুকুমার রায়ের সাথে সম্যক পরিচয়ের পর তা বিশেষ আকর্ষণে পরিণত হয়। ৯০-এর দশকের প্রথম দিকে অস্ট্রেলিয়ায় যাওয়ার আগে লিমেরিকের সাথে জানাশোনা অল্পই ছিল। ফিরলাম এডওয়ার্ড লিয়ারের লিমেরিক এবং আরও অন্য অনেক ‘ননসেন্স’ পদ্য হাতে করে। পরে শুরু হয় তার থেকে অনুবাদের চেষ্টা। লিয়ারের লিমেরিক ছাড়া অন্য লিমেরিকও হাতে আসে। তার থেকেও চলে বঙ্গানুবাদ।
বঙ্গানুবাদের পাশাপাশি নিজের লিমেরিক লেখাও চলতে থাকে। তার থেকে কিছু লিমেরিক এখানে ছাপা হল। সুখ ও স্বাস্থ্যের জন্য হাসি বা আনন্দ অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে পারে। এই লিমেরিকগুলি যদি পাঠকের জন্য কিছু হাসি বা আনন্দের জোগান দিতে পারে তাহলে নিজেকে ধন্য মনে করব।
-হোসাইন রিদওয়ান আল খান
১ জুলাই, ২০১৮

খ্যাংড়া ঠ্যাঙা চিমশে ঢ্যাঙা

$ 1.13 40% Off
Scroll To Top
Close
Close
Shop
Sidebar
0 Wishlist
0 Cart
Close

My Cart

Shopping cart is empty!

Continue Shopping