Year-end  Clearance Sale !!!, Get 50% Off for all products from 2014 to 2019.

জানা অজানা জাপান ৪র্থ খণ্ড- প্রবীর বিকাশ সরকার

Jana Ajana Japan Part-4 By Probir Bikash Sarkar

Author: প্রবীর বিকাশ সরকার
Cover By: তৌহিন হাসান
ISBN: ৯৭৮-৯৮৪-৯৬৭৭৬-১-১
Publish Date: সেপ্টেম্বর ২০২২

$ 4.59

25% Off
In Stock
Highlights:

লেখকের কথা
জাপানের প্রাতঃস্মরণীয় মনীষী শিল্পাচার্য ওকাকুরা (কাকুজোও) তেনশিন বলেছিলেন, জাপান এশিয়ার জাদুঘর। আমি বলি, জাপান একটি বৈশ্বিক দর্পণ। বিশ্বের চতুর্দিক তথা চারটি মহাদেশের ছবি এই দর্পণে প্রতিফলিত হয়ে আসছে হাজার বছর ধরে। বিশ্বের প্রায় সব সংস্কৃতিরই ধারা এসে মিলিত হয়েছে জাপানের মূলধারার সঙ্গে। বিশেষ করে ধর্ম ও সংস্কৃতির অপূর্ব সমন্বয় ঘটেছে এই দেশের জনধারায়। সন্দেহ নেই যে, চীন ও ভারতের প্রভাব অত্যন্ত গভীর। মধ্য যুগ পর্যন্ত ক্রমাগত জাপান প্রভাবিত হয়েছে প্রাচীন চীন ও ভারতের ধর্ম, দর্শন, ইতিহাস, পুরাণদ্বারা। বিশ্বের বিভিন্ন অঞ্চল থেকে বিভিন্ন জাতি, গোষ্ঠী, গোত্রের মানুষ প্রাচীনকালেই প্রশান্ত মহাসাগরীয় দ্বীপবর্তী জাপানের ভূখণ্ডে এসে স্থানীয়দের সঙ্গে মিলেমিশে গেছে। যে কারণে জাপানিরা সংকর জাতির লোক। আর এর ফলেই জাপান হয়ে উঠেছে সংস্কৃতির মনোরম বৈচিত্র্যপূর্ণ একটি দেশ। যার তুলনা খুঁজে পাওয়া যায় না। যে সংস্কৃতির টানে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর পাঁচবার ভ্রমণ করেছেন জাপান। প্রতিবারই তিনি জাপানকে নতুন করে আবিষ্কার করেছেন।
জাপানে যারা আসেন প্রথমে তাদের কাছে সবকিছুই অদ্ভুত প্রতিভাত হয়। কেননা জাপানিদের জীবনধারাটাই স্বাতন্ত্রিক। কিন্তু দীর্ঘদিন এ দেশে বসবাস করলে পরে তাদের আর বুঝতে বাকি থাকে না যে, তারা সঠিক দেশেই এসে পড়েছেন! এখানে জীবনযাপন যেমন খুব বাস্তব ও কঠিন তেমনি স্বপ্নের বাস্তবায়ন বা ইচ্ছেপূরণের সমূহ সম্ভাবনাও বিদ্যমান। বিদ্যমান সামাজিক নিরাপত্তা। কাজের দেশ জাপান, ইচ্ছে করলে কাজ জোগাড় করা কঠিন কিছু নয়। আর রয়েছে উচ্চশিক্ষার বিস্তর সুযোগ। তবে, অবশ্যই জাপানিদের নিয়মনীতি মেনে চলা প্রথম ও শেষ শর্ত। কেননা, যতোই তারা বহির্বিশ্বের প্রভাব গ্রহণ করে একটি সর্বজনীন সংস্কৃতি ও বাতাবরণ নির্মাণ করে থাকুন না কেন, জাপানিরা কিন্তু মনেপ্রাণে ও আদর্শে জাপানিই। “জাপানিজম” বা “জাপানিত্ব” তাদের মধ্যে সর্বক্ষণ সর্বক্ষেত্রে জাগরুক। শান্তি ও বিশ্বাস এই দেশের মূল ভিত্তি। বিশ্বাস হারালে জাপানে আর বসবাস সম্ভবপর নয়, শান্তি বিঘিœত হওয়ার মতো কাজ জাপানিরা প্রশ্রয় দেন না। আস্থা, বিশ্বাস, কঠোর পরিশ্রম, মহাধৈর্যগুণ, অনুচ্চকণ্ঠ, সময়ানুগ, প্রতিবেশী-সম্প্রীতি, সহমর্মিতা, সমবায়মনস্কতা, অনুসন্ধিৎসা জাপানিদের চারিত্রিক পরিচয়। আর এইসব গুণাগুণ জাপানি সংস্কৃতি, সৃজনশীলতা ও কর্মকাণ্ডের মধ্যে নিহিত আছে।
জাপান প্রবাসের চার দশক হতে চললো। এই দীর্ঘ সময়ে জাপানকে দেখা, জানা ও পড়ার মধ্য দিয়ে যে ধারণা ও অভিজ্ঞতা অর্জিত হয়েছে তারই প্রতিফলন রয়েছে এই গ্রন্থের ২৫টি ছোটবড় প্রবন্ধের পরতে পরতে। প্রবন্ধগুলো ২০১৫ থেকে ২০০২১ পর্যন্ত বিভিন্ন দৈনিক পত্রিকার উপসম্পাদকীয়, সাহিত্য সাময়িকী, সাপ্তাহিক ম্যাগাজিন এবং সাহিত্য সাময়িকীতে প্রকাশিত হয়েছে। সংকলনভুক্ত করার তাগিদে নতুন করে তথ্য-উপাত্ত সংশোধিত ও সংযোজিত করার প্রয়াস নিয়েছি। আশা করি পাঠক বহুকিছু জানতে পারবেন এই প্রবন্ধগুলো থেকে যা বাঙালির ব্যক্তিজীবন ও সমাজজীবনকে উন্নত করার জন্য শিক্ষণীয় বলে বিশ্বাস করি। সেইসঙ্গে জানা যাবে বাংলাদেশ ও জাপান সম্পর্কবিষয়ক তথ্যসমূহ যা দুর্লভ বলেই বিবেচিত।
উদীয়মান “অনুপ্রাণন প্রকাশন” কর্তৃপক্ষ এর আগে “জানা অজানা জাপান” ৩য় খণ্ড প্রকাশ করে আমাকে কৃতজ্ঞতাপাশে আবদ্ধ করেছেন। এবারও ৪র্থ খণ্ড প্রকাশ করে আমাকে চিরঋণী করছেন। এজন্য জানাই আনত ধন্যবাদ ও কৃতজ্ঞতা। যেহেতু প্রবন্ধগুলো গবেষণামূলক, তাই ভুলভ্রান্তি যেমন থাকবে, তেমনি লেখকের মতামতের সঙ্গে পাঠকের মতভিন্নতা থাকাই স্বাভাবিক। তার জন্য সকল দায়দায়িত্ব লেখকেরই, প্রকাশকের নয়।

Description

Description

লেখক পরিচিতি:
জন্ম ১৯৫৯। সাহিত্যচর্চার সূচনা ১৯৭৬। ১৯৮৪ সাল থেকে জাপান প্রবাসী।
কর্মকা-: বঙ্গবন্ধু পরিষদ জাপান শাখা গঠনের প্রধান উদ্যোক্তা, বিলুপ্ত বাংলাদেশ সোসাইটি-জাপান এর সাংস্কৃতিক এবং প্রকাশনা সম্পাদক, সৃজনশীল পাঠচক্র: আড্ডা টোকিও এর পরিকল্পক, বাংলাদেশ সাংবাদিক লেখক ফোরাম-জাপান এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, ইত্যাদি।
সম্পাদনা: প্রকাশনা স্থগিত “মাসিক মানচিত্র” ও “মাসিক কিশোরচিত্র”।
প্রকাশিত গ্রন্থ: তালা, উদোর পিণ্ডি বুধোর ঘাড়ে, অবাক কাণ্ড, জানা অজানা জাপান (১.২.৩ খণ্ড), জাপানে গণিকা সংস্কৃতি, জাপানের নদী নারী ফুল, জাপান ও রবীন্দ্রনাথ: শতবর্ষের সম্পর্ক (১.২.৩ খণ্ড), রাহুল, জাপানে রবীন্দ্রনাথ (১.২ খণ্ড), জীবনস্মৃতির গল্প: সম্পর্ক, অপরাহ্ণে বৃষ্টি, অপরাজিত, প্রচ্ছায়া, প্রথম সূর্য, সূর্যোদয়ের দেশে সত্যজিৎ রায়, জাপানি ব্যবসায়ীদের মননে রবীন্দ্রনাথ, কলকাতার স্মৃতিকথা, নিহোন গা আজিয়া অ মেজামে সাসেতা (জাপান এশিয়াকে জাগ্রত করেছে), ক্রান্তি, জাপানে বাঙালি: অজানা ইতিহাস, প্রভৃতি।
বর্তমানে জাপান-বাংলাদেশ প্রেস ক্লাব সভাপতি, Asian Solidarity Council for Freedom and Democracy (Free Asia) অন্যতম পরিচালক এবং গিফু মহিলা বিশ্ববিদ্যালয় জাপান এর দক্ষিণ এশিয়া গবেষণা কেন্দ্রের বিশেষ অতিথি গবেষক।

Additional information

Additional information

Weight 0.520 kg
Published Year

Reviews (0)
0 ★
0 Ratings
5 ★
0
4 ★
0
3 ★
0
2 ★
0
1 ★
0

There are no reviews yet.

Be the first to review “জানা অজানা জাপান ৪র্থ খণ্ড- প্রবীর বিকাশ সরকার”

Your email address will not be published. Required fields are marked *

Scroll To Top
Close
Close
Shop
Sale
0 Wishlist
0 Cart
Close

My Cart

Shopping cart is empty!

Continue Shopping