প্রশিক্ষণ পরিচিতি – মোজাম্মেল হক নিয়োগী (চতুর্থ সংস্করণ, পঞ্চম মুদ্রণ)

প্রশিক্ষণ পরিচিতি - Proshikkhon Parichiti

Author: মোজাম্মেল হক নিয়োগী
Cover By: আশেক-উল-হক
ISBN: 978-984-97843-3-3
Publish Date: সেপ্টেম্বর ২০২৩ (চতুর্থ সংস্করণ, পঞ্চম মুদ্রণ)

$ 11.03

25% Off
In Stock
Highlights:

প্রশিক্ষণ পরিচিতি:

প্রশিক্ষণ পরিচিতি বইটিকে পরিচয় করিয়ে দেওয়ার আর প্রয়োজন নেই হয়তো। ইতোমধ্যে এই বইয়ের তৃতীয় সংস্করণ ও চতুর্থ মুদ্রণ শেষ হয়েছে। কিন্তু প্রায় পাঁচ বছর আগে চতুর্থ মুদ্রণ শেষ হলেও বিভিন্ন কারণে চতুর্থ সংস্করণ ও পঞ্চম মুদ্রণ দীর্ঘ সময় লেগে গেল।

বাংলাদেশে বাংলা ভাষায় প্রশিক্ষণ পরিচিত একমাত্র বই যেটি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রশিক্ষকগণ ১৯৯৮ সাল থেকে ব্যবহার করে আসছেন। আরও আনন্দের বিষয় যে, এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ে নন-ফরম্যাল এডুকেশন বিষয়ের জন্য পাঠ্য এবং কয়েকটি কৃষি বিশ্ববিদ্যালয়ে রেফারেন্স বই হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। দেশের প্রায় সবগুলো প্রশিক্ষণ একাডেমিতেও এই বইয়ের ব্যবহার ও অন্তর্ভুক্তি রয়েছে।

কী আছে এই বইয়ে?

প্রায় সাড়ে ছয় শত পৃষ্ঠার বইটিতে প্রশিক্ষণ সংশ্লিষ্ট ষোলোটি অধ্যায় রয়েছে। একজন প্রশিক্ষক কীভাবে নিজেকে তৈরি করবেন, কীভাবে দক্ষতা বাড়িয়ে শ্রেষ্ঠ প্রশিক্ষক হিসেবে নিজেকে গড়ে তুলবেন তার কলাকৌশল সম্পর্কে বিস্তারিতভাবে বর্ণনা রয়েছে। এই বইয়ে রয়েছে ৭৫টি প্রশিক্ষণ পদ্ধতিসহ বিভিন্ন কনসেপ্টের ব্যাখ্যা বিশ্লেষণ। যেমন- প্রশিক্ষণ, ফ্যাসিলিটেশন, শিখন, শিক্ষা, প্রশিক্ষণ চাহিদা নিরূপণের কলাকৌশল, প্রশিক্ষণ ম্যানুয়াল/মডিউল প্রণয়নের তাত্ত্বিক ও ব্যাবহারিক ধারণা, যোগাযোগ, উপস্থাপন, প্রশিক্ষণ মূল্যায়নের তাত্ত্বিক ও ব্যাবহারিক ধারণা। প্রশিক্ষক কীভাবে একটি প্রশিক্ষণ কোর্স পরিচালনা করবেন এবং প্রশিক্ষণ কোর্সের পর প্রতিবেদন লেখার কলাকৌশলেরও বিশদ বর্ণনা এই বইয়ে অন্তর্ভুক্ত করা হয়েছে। সর্বশেষে রয়েছে ম্যানেজমেন্ট সম্পর্কিত একটি সমৃদ্ধ পরিভাষা।

Description

Description

মোজাম্মেল হক নিয়োগী

কঠোর পরিশ্রম ও একান্ত নিষ্ঠার মাধ্যমে মোজাম্মেল হক নিয়োগী ইত্যবসরে বাংলাদেশে লেখক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। সন্দেহাতীতভাবে বলা যায় যে, তিনি একজন বহুমাত্রিক লেখক। পেশাগত জীবনে তিনি এনজিও সেক্টরে প্রশিক্ষণ পটভূমিতে গত শতাব্দীর নব্বই দশক থেকে অদ্যাধি কাজ করছেন এবং তখনই প্রশিক্ষণ পরিচিতি বইটি লিখেন। প্রশিক্ষণ বিষয়ে রয়েছে নানা রকম ‍কৌতূহল, আগ্রহ ও উদ্ভাবন এবং প্রশিক্ষণ ও সামাজিক গবেষণা বিষয়ক মোট সাতটি বই রচনা করেন। তন্মধ্যে দুটি বই ইংরেজিতে রচনা করেন। এদেশের অসংখ্য কর্মজীবী তাঁর প্রশিক্ষণ গ্রহণ করেছেন। তিনি ১৬০টি  প্রশিক্ষণ ম্যানুয়াল প্রণয়ন করেছেন। চাকরি করেছেন দেশের স্বনামধন্য প্রতিষ্ঠানে। উল্লেখযোগ্য প্রতিষ্ঠান হলো : সিসিডিবি, আইসিডিডিআরবি, কেয়ার বাংলাদেশ, সেভ দ্য চিলড্রেন ইউকে, সেভ দ্য চিলড্রেন অস্ট্রেলিয়া, সেভ দ্য চিলড্রেন ইন্টারন্যাশনাল, ইউনেস্কো, ব্রিটিশ কাউন্সিল ইত্যাদি।

কিন্তু পেশাগত জীবনের বাইরে তিনি লেখালেখির বিস্তার ঘটিয়েছেন সাহিত্যাঙ্গনে। লিখেছেন কবিতা, ছড়া, গল্প, উপন্যাস, নাটক ও প্রবন্ধ। বড়োদের জন্য তাঁর রচিত একটি ট্রিলজিসহ ১৮টি উপন্যাস, কিশোর-কিশোরীদের জন্য রচিত ১৮টি উপন্যাস, শিশুতোষ গল্পের বই ষাটের অধিক, গল্পগ্রন্থ পাঁচটি , প্রবন্ধ/গবেষণা গ্রন্থ একটি। তাঁর রচনার প্রধান প্রতিপাদ্য বিষয় মুক্তিযুদ্ধ। তবে সামাজিক বিষয় ও সমকালীন জীবনবাস্তবতা তাঁর লেখাতে উজ্জ্বল। উপন্যাস ও গল্পের বিষয়আশয়ে রয়েছে নানান মাত্রিকতা।

Additional information

Additional information

Weight 0.862 kg
Published Year

Reviews (0)
0 ★
0 Ratings
5 ★
0
4 ★
0
3 ★
0
2 ★
0
1 ★
0

There are no reviews yet.

Be the first to review “প্রশিক্ষণ পরিচিতি – মোজাম্মেল হক নিয়োগী (চতুর্থ সংস্করণ, পঞ্চম মুদ্রণ)”

Your email address will not be published. Required fields are marked *


The reCAPTCHA verification period has expired. Please reload the page.

Scroll To Top
Close
Close
Shop
Sale
0 Wishlist
0 Cart
Close

My Cart

Shopping cart is empty!

Continue Shopping