সুস্থ থাকতে ফিজিওথেরাপি – ডা: সুমনা পারভীন

Shushtha Thaktey Physiotherapy by Dr. Sumona Parvin

Author: ডা: সুমনা পারভীন
Cover By: মাকতুম কায়নাত
ISBN: ৯৭৮-৯৮৪-৯৮৩০৪-৮-১
Publish Date: দ্বিতীয় সংস্করণ ফেব্রুয়ারি ২০২৪; প্রথম সংস্করণ ফেব্রুয়ারি ২০২২

$ 5.29

25% Off
In Stock
Highlights:

আপনার বাসার এক কোনায় যেমন “একটা ফার্স্ট এইড বক্স “ রয়েছে যেটাকে ছোট-খাটো শারীরিক সমস্যায় ব্যবহার করে থাকেন। যেমন- সামান্য কেটে গেলে, পুরে গেলে, পেটে গ্যাস হলে, হালকা জ্বর কিংবা অন্য কোনো সাধারণ ছোট-খাটো শারীরিক সমস্যায়, যেটা দিয়ে আপনি নিজেই নিজের প্রাথমিক চিকিৎসা করে ফেলতে পারছেন এই ফার্স্ট এইড বক্সের সাহায্যে। তেমনি “সুস্থ থাকতে ফিজিওথেরাপি” বইটিও আপনার বাসার “ফার্স্ট এইড বক্স” এর মতোই সবার বাসায় রাখতে পারেন। কারণ বইটি পড়লে সহজেই জানতে পারবেন আপনার বিভিন্ন শারীরিক বাত-ব্যথার কারণ, করনীয় বা প্রতিরোধ সম্পর্কে এবং কখন আপনাকে ডাক্তারের কাছে যেতে হবে সেই সম্পর্কে। পাশাপাশি কিছু নিয়ম মেনে এবং এক্সারসাইজের মাধ্যমে আপনি নিজেই নিজের শারীরিক বাত-ব্যাথার প্রাথমিক চিকিৎসা করে ফেলতে পারেন। কারণ, আধুনিক চিকিৎসা বিজ্ঞানের একটি অন্যতম ও গুরুত্বপূর্ণ শাখা হলো ফিজিওথেরাপি, যা বিভিন্ন ধরনের বাত-ব্যথা এবং প্যারালাইসিস এর সর্বোৎকৃষ্ট চিকিৎসা পদ্ধতি। অর্থাৎ মাসল, জয়েন্ট, টেন্ডন, লিগামেন্ট, বোনস এবং নার্ভজনিত বিভিন্ন ধরনের শারীরিক সমস্যায় খুব ভালো কাজ করে থাকে রোগীকে সারিয়ে তুলতে। কিন্তু অনেকেরই পরিস্কার ধারনা নেই ফিজিওথেরাপি চিকিৎসা সম্পর্কে। অর্থাৎ ফিজিওথেরাপি কি, ফিজিওথেরাপিস্টের যোগ্যতা কতটুকু, কোন কোন ক্ষেত্রে প্রযোজ্য ইত্যাদি ইত্যাদি। আমি যতটা সম্ভব সহজ ভাষায় উপস্থাপন করার চেষ্টা করেছি ফিজিওথেরাপি চিকিৎসার আদ্যোপান্ত সম্পর্কে। এছাড়া, বইটির দ্বিতীয় সংস্করণের বিশেষত্ব হলো, স্ট্রোকের চিকিৎসায় বাসায় করনীয় এক্সারসাইজগুলো ছবিসহ দেয়া রয়েছে। যেটা বেশির ভাগ রোগীর অভিভাবকেরাই জানতে চান যে স্ট্রোকের রোগীর চিকিৎসায় দীর্ঘমেয়াদী কোন কোন এক্সারসাইজগুলো বাসায় চালিয়ে যেতে হবে সেই সম্পর্কে। যদিও স্ট্রোকের রোগীর চিকিৎসায় হাত-পায়ের শক্তি ফিরিয়ে আনতে অবশ্যই একজন ফিজিওথেরাপিস্টের তত্ত্বাবধানে থাকতে হয়। তবে বাসায় কি ধরনের এক্সারসাইজগুলো চালিয়ে যাবেন সেই সম্পর্কে ছবিসহ অনেকটাই সহজভাবে সচ্ছ ধারণা দেয়ার চেষ্টা করেছি। আশা করছি বইটি বিভিন্ন শারীরিক বাত-ব্যথা ও প্যারালাইসিসে বাসায় করনীয় এবং চিকিৎসা সম্পর্কে অনেকটা স্পষ্ট ধারণা দেবে।

Description

Description

ড. সুমনা পারভীন, পিতা: মরহুম শাহাবউদ্দিন আহমেদ, মাতা: রওশন আরা বেগম; জন্ম: ২৪ শে মার্চ, দিনাজপুরের পার্বতীপুরে । স্কুল জীবনের শুরু, বেড়ে ওঠা এবং বসবাস ঢাকাতে হলেও কৌশরের মূল্যবান সাতটি বছর কাটিয়েছেন দিনাজপুর পার্বতীপুরের সাংস্কৃতিমুখর পরিবেশে। পার্বতীপুর বালিকা পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং পার্বতীপুর ডিগ্রি কলেজ থেকে এইচএসসি প্রথম বিভাগে পাশ করেন।
গ্রাজুয়েশন ডিগ্রীর জন্যে ভর্তি হন বাংলাদেশ মেডিকেল কলেজের ফিজিওথেরাপি বিভাগে। পরবর্তীতে গণ-বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স অব ফিজিওথেরাপি ইন এ্যাডভান্স অর্থপেডিক্স এর উপর ডিগ্রি লাভ করেন। কর্মজীবনের শুরুতে বেশ কিছু দিন একটা অটিস্টিক ফাউন্ডেশনে কাজ করেছিলেন। পরবর্তীতে ইসলামি ব্যাংক হাসপাতালে জয়েন করেন এবং সিনিয়র ফিজিওথেরাপিস্ট হিসেবে কর্মরত রয়েছেন। ছোটবেলা থেকেই লেখালেখির অভ্যাস থাকলেও এইচএসসি পড়ার সময় প্রথম আলো বন্ধু সভার মধ্য দিয়েই শুরু হয় লেখালেখি। পরবর্তীতে বিভিন্ন দৈনিকে সমসাময়িক বিষয়ে ফিচার এবং স্বাস্থ্য সচেতনতামূলক বিষয়ের উপর লিখে চলেছেন। তার প্রকাশিত স্বাস্থ্য বিষয়ক দুটো বই হলো “সুস্থ থাকতে ফিজিওথেরাপি” এবং “শিশু স্বাস্থ্য ও নতুন মা-বাবা”।

Additional information

Additional information

Weight 0.408 kg
Published Year

Reviews (0)
0 ★
0 Ratings
5 ★
0
4 ★
0
3 ★
0
2 ★
0
1 ★
0

There are no reviews yet.

Be the first to review “সুস্থ থাকতে ফিজিওথেরাপি – ডা: সুমনা পারভীন”

Your email address will not be published. Required fields are marked *


The reCAPTCHA verification period has expired. Please reload the page.

Scroll To Top
Close
Close
Shop
Sale
0 Wishlist
0 Cart
Close

My Cart

Shopping cart is empty!

Continue Shopping