সমুদ্রের কাছে দুঃখ জমা রাখি – ক্ষমা মাহমুদ

সমুদ্রের কাছে দুঃখ জমা রাখি - Samudrer Kache Dukkho Joma Rakhi

Author: ক্ষমা মাহমুদ
Cover By: আইয়ুব আল আমিন
ISBN: ৯৭৮-৯৮৪-৯৭১৭৪-৩-০
Publish Date: ফেব্রুয়ারি ২০২৩

$ 2.91

25% Off
In Stock
Highlights:

ক্ষমা মাহমুদ মানুষের জীবনের কাহিনী শিল্পে বুনন করেন। বুনতে বুনতে সেই কাহিনীর কথা গল্পে বয়ান করেন।এভাবেই তার অন্তর্গতবোধ এবং জীবনাভিজ্ঞতা গোটা এক একটা জীবন হয়ে কাহিনীর শরীরে লেপ্টে গল্প হয়ে ওঠে। শিল্প সৃজনে এখানেই তিনি একান্ত নিজস্ব। নিজের পৃথিবীতে দাঁড়িয়ে ব্যক্তি ক্ষমা তখনই শিল্পী হয়ে ওঠেন, যখন তীব্র অ‌নুভূতি, অনুসন্ধিৎসু মন নিয়ে খোলা চোখে দেখা পৃথিবীটা শিল্প হয়ে মন ও মননের জগতে ঠাঁই করে নেয়। তার শিল্প ভুবনে ভীড় করা মানুষগুলোর মধ্যে বারবার কথা কয়ে ওঠে প্রধাণত নারী । শিল্পী ক্ষমা নারীর কথাই ভাবেন বেশি; দেখেন-দেখাতে চান নর নারীর পারস্পরিক যোগ-বিয়োগের নির্মাণ-বিনির্মাণের জগত। সবশেষে,ভাবেন, নারী কী তবে জাগতিক, মনোদৈহিক শেকলে সম্মোহিত এক সত্ত্বা-ই শুধু? যে কেবল জীবনের চারপাশে ঘুরে বেড়ায় জীবনের স্বাদ-সাধ স্পর্শ করার কী এক বাসনায়! সেই আকাঙক্ষার বিচিত্র জীবনকথার সারৎসার নিয়েই তার সৃষ্টিকথা ‘সমুদ্রের কাছে দুঃখ জমা রাখি!’ যে সঞ্চিত বেদনায় শেষপর্যন্ত ব্যক্তির সকল প্রত্যাশা-প্রয়াস ছাপিয়ে সত্য হয়ে সামনে দাঁড়ায়, হলুদ খামে অন্তরীণ অপার এক জীবনবোধ! সে মৃদু হেসে বলে, হে মহাজীবন, আমিই সত্য!

Description

Description

ক্ষমা মাহমুদ

জন্ম যশোর। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজী সাহিত্যে স্নাতকোত্তর। শিক্ষক মা ও মুক্তিযোদ্ধা-সাংবাদিক বাবার সন্তান হিসাবে ছোট থেকেই একটা সাংস্কৃতিক পরিমন্ডলে বেড়ে উঠেছেন।

দেশের শীর্ষস্থানীয় বিজ্ঞাপনী সংস্থার মাধ্যমে পেশাগত জীবন শুরু করলেও কর্পোরেট জীবন একেবারেই টানেনি। বিভিন্ন দেশীয় ও আন্তর্জাতিক উন্নয়নমূলক সংস্থায় কাজ করেছেন দীর্ঘদিন, সেই সূত্রে বাংলাদেশের বিস্তীর্ণ গ্রামীণ অঞ্চল ও বস্তিবাসী সুবিধাবঞ্চিত মানুষের সংস্পর্শে যাওয়ার ও তাদের জীবনকে নানাভাবে প্রত্যক্ষ করার সুযোগ হয়েছে। পাশাপাশি এক দশকের বেশী সময় ধরে বাংলাদেশ বেতারে সংবাদ পাঠক হিসাবেও কাজ করে যাচ্ছেন।

ছাত্রজীবনে নানাবিধ সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে গভীরভাবে সম্পৃক্ত ছিলেন। বিভিন্ন পত্রিকায় লেখালেখির সাথে সক্রিয়ভাবে জড়িত থাকলেও পরবর্তীতে পেশাগত ও ব্যক্তিজীবনে ব্যস্ততার কারণে দীর্ঘ বিরতি দিয়ে বর্তমানে ছোটগল্পের মাধ্যমে আবারও লেখালেখির জগতে বিচরণ শুরু করেছেন। দুই বাংলার বিভিন্ন সাহিত্য পত্রিকায় নিয়মিত তার ছোটগল্প ও ভ্রমণকাহিনী প্রকাশিত হচ্ছে।

এটি তার প্রথম গল্পগ্রন্থ।

Additional information

Additional information

Published Year

Reviews (0)
0 ★
0 Ratings
5 ★
0
4 ★
0
3 ★
0
2 ★
0
1 ★
0

There are no reviews yet.

Be the first to review “সমুদ্রের কাছে দুঃখ জমা রাখি – ক্ষমা মাহমুদ”

Your email address will not be published. Required fields are marked *


The reCAPTCHA verification period has expired. Please reload the page.

Scroll To Top
Close
Close
Shop
Sale
0 Wishlist
0 Cart
Close

My Cart

Shopping cart is empty!

Continue Shopping