Year-end  Clearance Sale !!!, Get 50% Off for all products from 2014 to 2019.

স্বপ্নজাল – ভাস্কর চৌধুরী

Shopnojal

Author: ভাস্কর চৌধুরী
Cover By: শাকীর এহসানুল্লাহ (প্রচ্ছদ), আইয়ুব আল আমিন (নামলিপি)
ISBN: ৯৭৮-৯৮৪-৯৬৬৫৮-১-৬
Publish Date: ডিসেম্বর- ২০২২

$ 10.19

25% Off
In Stock
Highlights:

উপন্যাসটি যখন আরম্ভ করি তখন মনে এই ইচ্ছে ছিল যে, মহেশখালীর ট্রলারের মালিকদের কাছ থেকে কাজের বিনিময়ে শামুক ও ঝিনুকের শুঁটকি বানিয়ে একজন ব্যবসায়ী কিভাবে কোটিপতি হতে পারে সেটি নিয়ে গল্প সাজাব। গল্প যে লেখককে তার ইচ্ছে থেকে কোথায় নিয়ে যেতে পারে, ‘স্বপ্নজাল’ উপন্যাসটি লিখতে গিয়ে আমি টের পেলাম যখন আমি ধীরে ধীরে আমার অভিজ্ঞতা, পঠন, ভ্রমণ ও কল্পনা মিশিয়ে লিখতে লিখতে যেন নিজেকেই লিখে ফেললাম। এখন পর্যন্ত যতটুকু লিখেছি, হাজার পৃষ্ঠা ছাড়িয়ে যাবে। তাই আরেকটি উপন্যাসের জন্যে কিছু রেখে ‘স্বপ্নজাল’ উপন্যাসে অনেক সম্পাদনা করে এটুকু আপনাদের সামনে হাজির করলাম। উপন্যাসে সময় এবং ঘটনার বিস্তার এতোটাই ঘটেছে যে, বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ থেকে পরবর্তী অনেক ঘটনা এসে গেছে। এভাবে ভারত, থাইল্যান্ড, ইথিওপিয়া, সোমালিয়া, নাইজেরিয়া, আলজেরিয়াসহ মালয়েশিয়া, সৌদি আরবের মানুষ ও রাজনীতি ও অর্থনীতিও উপন্যাসে ঢুকে গেছে।

বর্ণিত বিষয়গুলো আমার স্মৃতি, ভ্রমণ ও অভিজ্ঞতা থেকে এসেছে। আমি লেখা থামাতে পারিনি। ফলে একালে এতো বড় ঘটনাবহুল একটি উপন্যাস আপনাদের সামনে হাজির করতে হল। স্বপ্ন, প্রেম, আশ্রয় ও প্রয়োজন মানুষের জীবনে আসলে কী হতে পারে, মানুষের অসীম শক্তি কী করতে পারে কিন্তু করে না, সেটাই ভাবনার বিষয়। এই উপন্যাসের মূলকথা সেটিই।

পাঠকের বিচারের অপেক্ষায় কাঠগড়ায় দাঁড়ালাম।

বইটি প্রাণ লাগিয়ে যিনি সম্পাদনা করেছেন, শুধু কৃতজ্ঞতা দিয়ে তাঁর ঋণ শোধ হবে না। আর প্রকাশক আমাকে উপন্যাসটি প্রকাশের সাহস না দিলে আমি এটি লিখতে পারতাম না। প্রকাশক ও সম্পাদকের কাছে ঋণী রইলাম।

শুভকামনা রইল।

ভাস্কর চৌধুরী।
অমিয়ধারা
শ্যামলী, ঢাকা।

Description

Description

ভাস্কর চৌধুরী
পিতা: নূরুল ইসলাম
গ্রাম: ভবানীপুর
ডাকঘর: রাজারামপুর
জেলা: চাঁপাইনবাবগঞ্জ
জন্ম: ১৭ নভেম্বর ১৯৫২ ইং

প্রকাশিতগ্রন্থ:

গল্পগ্রন্থ:
রক্তপাতের ব্যাকরণ (১৯৮৪), বাষট্টি বিঘা নদী (১৯৮৭), কোথায় নিবাস (১৯৮৭), শনিবারে বৃষ্টি (১৯৯৯), গল্পের বনসাই।

উপন্যাস:
লালমাটি কালোমানুষ (১৯৯৮), স্বপ্নপুরুষ (১৯৯৮), মীমাংসাপর্ব (১৯৯৮), আষাঢ়ুর জীবনদর্শন (১৯৯৯), ভূমি (২০১১), কৃষ্ণপুরাণ (২০১১), কখনও কখনও এরকম ঘটে (২০১২), যুদ্ধে যাবার সময় (২০১৩), ঘোরলাগা ঘোর (২০১৫), গন্তব্যহীন যাত্রা (২০১৫), ধনসামাতি ও তার জীবনবৃক্ষ (২০১৬), চার্জশিট (২০১৬), টান(২০১৫), চোখের আলোয় দেখেছিলেম (২০১৫), যুদ্ধে যাবার সময়, ময়নাবিলাস(২০২০)।

কবিতা:
আমার কেবলই সমর্পণ (১৯৮৬), নিরঞ্জন আমার বন্ধুর নাম (২০১২), আমার ভেতরে আঁধার (২০১২), পরানের গহীন (২০১২), তোর বড় কষ্ট রে (২০১২), আমার যত ভালোবাসা (২০১৩), ভোরের কবিতা (২০১৩), গেরিলার মুখ (২০১৩), আঁধার নেমেআসে (২০১৩), এলোমেলো (২০১৩), কবিতাসমগ্র (২০১৫), আমার মা কবি ছিলেন (২০১৭), এ বড় সুখের সময় নয় (২০১৭), হেমন্ত কাব্য (২০১৭), শব্দের সারি শব্দের বাড়ি (২০১৮), হাফ পকেটে সন্ধ্যা আর বুক পকেটে তুমি (২০১৯), আইসোলেশন (২০২০) , তুমি আমার অবেলা।

প্রবন্ধ গ্রন্থ: স্মৃতিকথা- মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ (২০১৫),,সাহিত্যতত্ত্ব ও অন্যান্য প্রসঙ্গ (২০১৯)।

লেখার মূল বিষয়: বরেন্দ্র এলাকার মাটি ও মানুষের শত বছরের উপকথাবহুল জীবন ও সংস্কৃতি । আদিবাসীদের জীবনের সুখ-দু:খ

Additional information

Additional information

Weight 0.760 kg
Published Year

Reviews (0)
0 ★
0 Ratings
5 ★
0
4 ★
0
3 ★
0
2 ★
0
1 ★
0

There are no reviews yet.

Be the first to review “স্বপ্নজাল – ভাস্কর চৌধুরী”

Your email address will not be published. Required fields are marked *

Scroll To Top
Close
Close
Shop
Sale
0 Wishlist
0 Cart
Close

My Cart

Shopping cart is empty!

Continue Shopping