মৌরিন – দীলতাজ রহমান

Mourin By Diltaz Rahman

Author: দীলতাজ রহমান
Cover By: মোস্তাফিজ কারিগর
ISBN: ৯৭৮-৯৮৪-৯৮৫০১-৫-১
Publish Date: জানুয়ারি -২০২৪

$ 2.65

25% Off
In Stock
Highlights:

দীলতাজ রহমানের উপন্যাস ‘ মৌরিন’এর সারকথা।
মা-বাবার একটিমাত্র ছেলে বিদেশে লেখাপড়া করতে যায়। বছর দুয়েক সে সেখানে থাকতেই শোনে তার মা মারা গেছেন। পরে মায়ের দিকের আত্মীয়দের মাধ্যমে জানতে পারে তার বাবা আবার বিয়ে করেছেন। সে খুব রুষ্ট হয়ে যায় এই ঘটনায়। সে প্রতিজ্ঞা করে সে আর দেশে আসবে না।

কিন্তু কিছুদিন পর আবার শোনে তার বাবাও মারা গেছেন। তারপর সে শোকে দিশেহারা হয়ে পড়ে। তার জন্য লাশ দাফন করা হয়নি। সে এলে দাফন হবে।

সে আসার পরপরই তার মায়ের দিকের আত্মীয়-স্বজনেরা তাকে পরামর্শ দিতে থাকে, তার বাবার বিয়ে করা সে যুবতী স্ত্রীকে বাড়ি থেকে বের করে দেয়ার। লাশ দাফন করে এসে মায়ের দিকের সবাই যখন উঠেপড়ে লাগে, একরোখা তরুণটির হঠাৎই ঔচিত্যবোধ জেগে ওঠে। সে বোঝে এ বাড়িতে ওই নারীর অধিকার আছে। সে তার বাবার দ্বিতীয় স্ত্রী’র ব্যক্তিত্বে তার প্রতি আকৃষ্ট হতে থাকে এবং একসময় সে জানতে পারে, সে নিজেই ওই বাবার ঔরসজাত সন্তান ছিল না। সে যাদেরকে মা-বাবা হিসাবে জানত, তারা নিঃসন্তান থাকায় এক কুমারী মাতার সদ্য জন্মানো শিশুটিকে কেউ তাদের কোলে তুলে দেয়।

হঠাৎ শোনা এই এই বার্তা তাকে আমূল নাড়িয়ে দেয়। সে ঘোরগ্রস্ত হয়ে পড়ে এরই ভেতর সে দিশা পায়, বাবার দ্বিতীয় স্ত্রীর প্রতি আবিষ্টতাকে সে প্রেম ও পরিণতির দিকে এগিয়ে নিতে কোনো বাঁধা ভেতর থেকে টের পায় না।

Description

Description

দীলতাজ রহমান

দীলতাজ রহমানের জন্ম ১৯৬১ সালের ১৭ সেপ্টেম্বর গোপালগঞ্জ জেলার চন্দ্রদিঘলিয়া গ্রামে। মা রাহিলা বেগম। বাবা সূফী ভূঁইয়া মোহাম্মদ জহুরুল হক।
স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত চার সন্তানের জননী দীলতাজ রহমানের বড় পুত্র আশিক রহমান অস্ট্রেলিয়ান তথ্য-প্রযুক্তি কোম্পানি ‘ওয়েভ এলাইভ’এর ম্যানেজিং ডিরেক্টর।
বড়মেয়ে ফারহানা রহমান অস্ট্রেলিয়ার কুইন্সল্যাণ্ড সরকারের তথ্যবিষয়ক কর্মকর্তা। তৃতীয় সন্তান ফারজানা রহমান বাংলাদেশ সরকারের বিশেষায়িত আর্থিক প্রতিষ্ঠান ‘আইডিসিওএল’এর এক্সজিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এবং বর্তমানে তিনি অস্ট্রেলিয়ার আরএমআইটি ইউনিভার্সিটিতে মাস্টার্স অধ্যয়ণরত। ছোটপুত্র অস্ট্রেলিয়ার ‘ ফেডারেশন’ ইউনিভার্সিটিতে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সে পিএইচডি অধ্যয়ণরত।
আর এদের বাবা এ, কে, ফজলুর রহমান ছিলেন একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের জেনারেল ম্যানেজার। দীলতাজ রহমান ‘বিট মাস্কট’ সফটওয়্যার ফার্মের চেয়ারম্যান।
খেয়ালি মেজাজে কবিতা দিয়ে লেখালেখি শুরু করলেও একটা সময় থেকে গল্পভাবনাতেই তিনি নিমজ্জিত হয়ে পড়েন। লিখেছেনও ছোট- বড় আকারে প্রচুর ছোটগল্প। আর মাঝে মাঝে সেসবের কিছু আরেকটু বড় হয়ে ‘ মৌরিন’এর মতো উপন্যাসের আদল পায়।

Additional information

Additional information

Weight 0.260 kg
Published Year

Reviews (0)
0 ★
0 Ratings
5 ★
0
4 ★
0
3 ★
0
2 ★
0
1 ★
0

There are no reviews yet.

Be the first to review “মৌরিন – দীলতাজ রহমান”

Your email address will not be published. Required fields are marked *


The reCAPTCHA verification period has expired. Please reload the page.

Scroll To Top
Close
Close
Shop
Sale
0 Wishlist
0 Cart
Close

My Cart

Shopping cart is empty!

Continue Shopping