আয়না মানবী – সৈয়দা নাজমুন নাহার

Ayna Manobi - Syeda Nazmun Nahar

Author: সৈয়দা নাজমুন নাহার
Cover By: তৌহিন হাসান
ISBN: ৯৭৮-৯৮৪-৯৮৩০৩-৮-২
Publish Date: ডিসেম্বর- ২০২৩

$ 1.77

25% Off
In Stock
Highlights:

পারদবিহীন আয়নায় কখনো মুখ দেখা যায় না। সে বেলজিয়াম গ্লাসই হোক কিংবা বাংলাদেশের শুকতারা ফেক্টরির আয়না, পারদবিহীন আয়না মূল্যহীন। তবে কেউ যদি কাঁচ দিয়ে ঘর বানিয়ে থাকতে চাইলে ভিন্নকথা। তবে কাঁচের ঘরে বাস করার অন্যরকম সুখ আছে। চারপাশের খোলা পৃথিবীটাকে স্বচ্ছ কাঁচের ঘরে বসে দেখা যায়। উপভোগ করা যায় প্রকৃতিকে, শুধু কি নিজে দেখা-নিজেকেও দেখানো যায় দর্শন-প্রদর্শনের খেলা। আবার ভয়ও আছে ঝড়ে কিংবা শুধু একটি ঢিল ছুড়ে যেকোন মুহূর্তে ভেঙে-গুড়িয়ে দিতে পারে কাচের প্রাসাদ।
মানুষ কি তা ভাবে কখনও- তাদের ভেতরটা কদর্য-নোংরা, পুতি-দুর্গন্ধময়। শুধুমাত্র পারদের মতো ভদ্রতার মুখোশ ঢাকা নোংরা ইতিহাস আর হিংস্রতার থাবা। সেই মানুষরূপী হায়েনাদের কথা উঠে আসবে আয়না মানবীর জবানীতে।

Description

Description

সৈয়দা নাজমুন নাহার ৫ জুন ১৯৬৪ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন। পিতা- ইঞ্জিনিয়ার ও বিশিষ্ট ব্যবসায়ী সৈয়দ কামরুজ্জামান, মা বেগম শামসুন নাহার। আদি নিবাস নরসিংদী জেলার শিবপুর থানাধীন সৈয়দ নগর গ্রামে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে (বাংলায়) এম. এ. পাশ করেন। শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু হলেও ছাত্র জীবনেই তিনি সাংবাদিকতার সাথে জড়িয়ে যান। সাপ্তাহিক রূপসী, দিয়ে তার কর্মজীবন শুরু। পরবর্তীতে দৈনিক ভোর, দৈনিক শক্তি, দৈনিক সমাচার-এ সহ সম্পাদকের দায়িত্ব পালন করেন। বেসরকারি প্রতিষ্ঠানে তথ্য গবেষণা অফিসার পদে বছর তিনেক কাজ করেন। বাংলা একাডেমির তরুণ লেখক প্রকল্পে অংশগ্রহণ করেন। ‘ষাট দশকের কবি ও কবিতা’ শীর্ষক বরেণ্য কবিদের নিয়ে কাজ করেন। ছাত্রাবস্থায়ই ‘শোণিত সংলাপ’ ও ‘বাংলা সাহিত্য মুসলিম নারী’ বই দুটি পাঠক মহলে ব্যাপক সাড়া জাগিয়েছিলো। ২০০০ থেকে ২০০৭ পর্যন্ত বাংলাদেশ বেতারের ‘বেতার বাংলা’য় কর্মরত ছিলেন। বর্তমানে সাপ্তাহিক ‘চারদিক’-এর সম্পাদক, ‘পিয়াল প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স’-এর প্রকাশক। সৈয়দ কামরুজ্জামান স্মৃতি ট্রাস্ট এর প্রতিষ্ঠাতা ট্রাস্টি, স্বনির্ভর উন্নয়ন সংস্থার সমন্বয়কারী ও পরিচালক (শিক্ষা)। স্ব-উদ্যোগে সুবিধা বঞ্চিত নারী ও শিশুদের নিয়ে কাজ করছেন দীর্ঘদিন যাবৎ। বাংলাদেশ বেতার ও টেলিভিশনের নাট্যকার ও উপস্থাপক। বাংলা একাডেমিসহ অন্যান্য সামাজিক প্রতিষ্ঠানের সদস্য। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিতা ও এক সন্তানের জননী। প্রকাশিত প্রন্থের সংখ্যা ৬০টি।

প্রকাশিত গ্রন্থাবলী :
নাট্য গবেষণা- ১. ঢাকা শহরের নাটকের ইতিহাস (প্রথম প্রকাশ-১৯৯৭, দ্বিতীয় প্রকাশ-১৯৯৮) ২. গত শতাব্দীর ঢাকার নাটক (প্রকাশকাল-২০০১)
কাব্যগ্রন্থ– ১. শোণিত সংলাপ (প্রকাশকাল-১৯৯৩) ২. নষ্ট ভ্রুণের গদ্য (প্রকাশকাল-১৯৯৭, দ্বিতীয় প্রকাশকাল২০০৫)। ৩. সে শুধু গতকাল (প্রকাশকাল-২০০৩) ৫. নৈশব্দের স্বরলিপি (প্রকাশকাল-২০০৩) ৬. ভালোবাসার গল্প ও যোগিনীর প্রেমের সাতকাহন (প্রকাশকাল-২০০৯) ৭. পীরিতের শীতল পাটি (প্রকাশকাল-২০১১) ৮. প্রেমের কবিতা (প্রকাশকাল-২০১২)।
উপন্যাস- ১. জল জ্যোৎস্নার উপাখ্যান (প্রথম প্রকাশ-১৯৯৭, দ্বিতীয় প্রকাশ-১৯৯৮) ২. চিতা (প্রকাশকাল-২০০৮) ৩. কামাল উদ্দিনের যাপিত জীবন ৪. নিমগ্ন নিশীথে।
শিশু সাহিত্য– ১. জাতির শ্রেষ্ঠ সন্তান (প্রকাশকাল-২০০১) ২. ঢাকাইয়া বীর (প্রকাশকাল২০০১) ৩. সবুজ পরী ও রঙিন প্রজাপতি (প্রকাশকাল-২০০২) ৪. ছোটদের অমর্ত্য সেন (প্রকাশকাল-২০০২) ৫. ছোটদের মহিয়সী নারী (প্রকাশকাল-২০০২) ৬. ছড়ায় ছড়ায় মুক্তিযুদ্ধ (প্রকাশকাল-২০০২) ৭. কয়লা ডিপোর ভূত (প্রকাশকাল-২০১৩)
সম্পাদনাঃ ১. সাপ্তাহিক চারদিক ২. উপমা সাহিত্যপত্র ৩. গৌরবে সৌরভে (গল্পগ্রন্থ, প্রকাশকাল-২০০৭) ৪. বাংলাদেশের প্রতিবাদী কবিতা (প্রকাশকাল-২০০৮) ৫. বিজ্ঞান ভিত্তিক রহস্য গল্প (প্রকাশকাল-২০১২) ৬. প্রজন্ম ২০১৩’র জন্য কবিতা (প্রকাশকাল-২০১৩) ৭. নিরুদ্দেশের ডাইরি (গল্প) ৮. অর্ধেক জীবন (আত্মজীবনী)।
কাব্য গবেষণা- ১. ষাট দশকের কবি ও কবিতা (প্রকাশকাল-১৯৯৭ বাংলা একাডেমী) ২. নৈঃশব্দ্যের কবি নাসির আহমেদ (প্রকাশকাল-২০০০) ৩. সত্তর দশকের কবি ও কবিতা (প্রকাশকাল-২০০১) ৪. চার দশকের কবি ও কবিতা (প্রকাশকাল-২০০২) ৫. উজ্জয়নী অলকার পথে কবি মঞ্জুষদাশ গুপ্ত (প্রকাশকাল-২০০৩) ৬. কবি ড. জসীম উদ্দিন আহমেদ এবং তাঁর কাব্য ভাবনা (প্রকাশকাল-২০০৮) ৭. অন্তরে বাহিরে কবি ও কবিতা (প্রকাশকাল-২০১১) ৮. ’৫২ ভাষা আন্দোলনের কবি মাহাবুবউল আলম চৌধুরী (প্রকাশকাল-২০১১) ৯. মধুকবি এবং অন্যান্য প্রসঙ্গ (প্রকাশকাল-২০১২)
গবেষণায় নারী– ১. সায়াহ্নের যুথিকা ড. খালেদা সালাহ উদ্দিন (প্রকাশকাল-২০০৮) ২. বাংলা সাহিত্য মুসলিম নারী (প্রকাশকাল-১৯৯৪) ৩. বাংলাদেশের কথা সাহিত্যে নারী (প্রকাশকাল-২০০৭) ৪. বাংলাদেশের কবিতায় নারী (প্রকাশকাল-২০০৮) ৬. বাংলাদেশের আলোকিত নারী (প্রকাশকাল-২০০৮) ৭. বাংলাদেশের শিশু সাহিত্যে নারী (২০০৯) ৮. গণতন্ত্র এবং শেখ হাসিনা (প্রকাশকাল-১৯৯৯)। গীতিকার– ১. বিরহী প্রিয়া (অডিও ক্যাসেট)
পুরস্কার ও সম্মাননা-
১. সৃজন সাহিত্য সম্মাননা (২০০১ পঃ বঃ ভারত) ২. হরবিলাস স্মৃতি পুরস্কার (১৪০৯ বঙ্গাব্দ, পঃ বঃ ভারত) ৩. হলদিয়া উৎসব সম্মাননা (২০০২ খৃঃ পঃ বঃ ভারত) ৪. সৌহার্দ্য সম্মাননা (২০০২ খৃঃ পঃ বঃ ভারত) ৫. আলপনা প্রকাশনী সম্মননা (২০০৪, বাংলাদেশ) ৬. দাহ সম্মাননা (২০০৪ বাংলাদেশ)।

সৈয়দা নাজমুন নাহার, ই-মেইল :: syedanazmunnahar64@gmail.com

 

Additional information

Additional information

Weight 0.215 kg
Published Year

Reviews (0)
0 ★
0 Ratings
5 ★
0
4 ★
0
3 ★
0
2 ★
0
1 ★
0

There are no reviews yet.

Be the first to review “আয়না মানবী – সৈয়দা নাজমুন নাহার”

Your email address will not be published. Required fields are marked *


The reCAPTCHA verification period has expired. Please reload the page.

Scroll To Top
Close
Close
Shop
Sale
0 Wishlist
0 Cart
Close

My Cart

Shopping cart is empty!

Continue Shopping