জার্নি টু দ্য প্যারালাল ওয়ার্ল্ড – আশরাফ পিন্টু

Journey to the Parallel World by Ashraf Pintu


Cover By: মৌ দত্ত
ISBN: ৯৭৮-৯৮৪-৯৮৫০১-৭-৫
Publish Date: ফেব্রুয়ারি ২০২৪

$ 4.41

25% Off
In Stock
Highlights:

প্যারালাল ইউনিভার্স বা সমান্তরাল বিশ্ব মানে এই অসীম মহাশূন্যে অসংখ্য মহাবিশ্ব রয়েছে যার মধ্যে একাধিক পৃথিবীও রয়েছে যা একটির অন্যটির প্রতিরূপ। ইংরেজিতে যাকে বলে ‘‘প্যারালাল ওয়ার্ল্ড’’ বা ‘‘মিরর ওয়ার্ল্ড’’। এই মিরর ওয়ার্ল্ড দেখতে আমাদের পৃথিবীরই মতো; এবোরে যেন টুইন ওয়ার্ল্ড বা যমজ বিশ্ব। প্যারালাল ইউনিভার্স সম্পর্কে সর্ব প্রথম ধারণা দেন বিজ্ঞানী ডাবলিনে এরভিন শ্রোডিঙার। এরপর অন্য বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে এই তত্ত্বকে যাচাই-বাছাই ও তাত্ত্বিক গবেষণা করে বলেন, এই বহু মহাবিশ্বে আমাদের পৃথিবীর মতো অনেক পৃথিবী রয়েছে যা আমাদের পৃথিবীরই মিরর ইমেজ বা মিরর ওয়ার্ল্ড। আমরা যেমন পৃথিবীতে বিভিন্ন কাজ-কর্ম করছি তারাও আমাদের সমন্তরালে বিভিন্ন কাজ-কর্ম করছে- যারা দেখতে আমাদেরই মতো হুবহু একই চেহারার।
এই বইয়ে প্যারালাল ওয়ার্ল্ডের গল্প ছাড়া রয়েছে জেনেটিক ইঞ্জিনিয়ারিং, রূপকথা থেকে সায়েন্সফিকশন ইত্যাদি ভিন্নস্বাদের কয়েকটি সায়েন্সফিকশন। আশাকরি গল্পগুলো ছোট-বড় সব বয়সী পাঠকের কাছে ভালো লাগবে।

Description

Description


বিশিষ্ট গল্পকার ও গবেষক আশরাফ পিন্টু ১৯৬৯ সালের ২২ সেপ্টেম্বর মানিকগঞ্জ শহরের দাশোরা মহল্লায় (মাতুলালয়ে) জন্মগ্রহণ করেন। তাঁর পৈতৃক নিবাস পাবনা। পিতা মোয়াজ্জেম হোসেন ও মাতা আশরাফুন্নেসা।
আশরাফ পিন্টু ১৯৮৬ সালে পাবনা জিলা স্কুল থেকে এস.এস.সি এবং ১৯৮৮ সালে সরকারি এডওয়ার্ড কলেজ (পাবনা) থেকে এইচ.এস.সি পাস করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে যথাক্রমে ১৯৯২ ও ১৯৯৪ সালে বাংলা সাহিত্যে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি ওই বিশ্ববিদ্যালয় থেকে ২০০৭ সালে এম.ফিল এবং ২০১৩ সালে পি-এইচ.ডি ডিগ্রি অর্জন করেন ।
আশরাফ পিন্টু সায়েন্সফিকশন এবং অণুগল্প লিখে প্রশসিংত ও পুরস্কৃত হয়েছেন। গবেষণায়ও তিনি অগ্রগামী। তিনি দেশজ জাতীয় পাণ্ডুলিপি পুরস্কার-২০১৭-তে ‘গবেষণা-প্রবন্ধ’ সাহিত্যে প্রথম পুরস্কার পেয়েছেন। ২০২১-এ পেয়েছেন জলকথা এবং ২০২২-এ পেয়েছেন প্রিয় বাংলা পাণ্ডুলিপি পুরষ্কার। এছাড়া তিনি বাংলা একাডেমির জীবনসদস্য এবং ‘লোক সংস্কৃতির বিকাশ কর্মসূচি’র পাবনা জেলার সংগ্রাহক ও গবেষক। তিনি গল্প লেখার পাশাপাশি মুক্তিযুদ্ধ, আঞ্চলিক ইতিহাস রচনা ও ফোকলোরের বিভিন্ন উপাদান নিয়ে গবেষণায় নিয়োজিত আছেন। এ পর্যন্ত তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৪৫টি।

Additional information

Additional information

Weight 0.295 kg
Published Year

Reviews (0)
0 ★
0 Ratings
5 ★
0
4 ★
0
3 ★
0
2 ★
0
1 ★
0

There are no reviews yet.

Be the first to review “জার্নি টু দ্য প্যারালাল ওয়ার্ল্ড – আশরাফ পিন্টু”

Your email address will not be published. Required fields are marked *


The reCAPTCHA verification period has expired. Please reload the page.

Scroll To Top
Close
Close
Shop
Sale
0 Wishlist
0 Cart
Close

My Cart

Shopping cart is empty!

Continue Shopping