কিরণ আকরামুল হক

উদীয়মান তরুণ কবি কিরণ আকরামুল হক, ১৯৮৯ খ্রিস্টাব্দের ১৩ নভেম্বর কুষ্টিয়া জেলার কুমারখালী থানার কবিগুরু স্মৃতিধন্য শিলাইদহ সংলগ্ন বেলগাছি নামক এক নিভৃত পল্লীর নানা বাড়িতে জন্মগ্রহণ করেন। পিতা মহম্মদ আলী ও মাতা মোছাম্মাৎ আম্বিয়া খাতুনের চার পুত্রের মধ্যে তিনি কনিষ্ঠ। দাদা বাড়ি বাঁখই মহব্বতপুর গ্রামের কাদামাটির ঘ্রাণের সাথে মিশে আছে তার শৈশব এবং কৈশোরের দুরন্ত দিনগুলি। পরবর্তীতে তিনি উচ্চ শিক্ষা গ্রহনার্থে কিছুদিন টাঙ্গাইলে বসবাস করেন। দুর্গাপুর সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ে তার শিক্ষা জীবনের শুরু। অতপর তিনি ২০০৫ সালে কুমারখালী এম এন উচ্চ বিদ্যালয় হতে এসএসসি এবং ২০০৭ সালে কুমারখালী ডিগ্রি কলেজ হতে সাফল্যের সাথে বিজ্ঞান বিভাগে এইচ এস সি পাস করেন। পরবর্তীকালে ২০১২ সালে তিনি মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হতে অপরাধতত্ত্ব ও পুলিশ বিজ্ঞানে সাফলতার সাথে বিএসসি সম্মান এবং ২০১৪ সালে এমএস ডিগ্রি লাভ করেন।
বাবার অনুপ্রেরণায় তৃতীয় শ্রেণি থেকেই ছড়া লেখার শুরু। তারপর জীবনের ঘাত-প্রতিঘাত তাকে শিখিয়েছে শব্দের মসলিন বুনন। বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মুহাম্মদ আব্দুল কাদের মিয়ার অনুপ্রেরণা কবিকে নিপুণ শিল্পের এই পথে সবসময় উৎসাহ যুগিয়েছে।
জীবনের হেঁটে আসা বন্ধুর পথে কবি যা কিছু করেছে অবলোকন, তারই সত্য বয়ান অতি নিষ্ঠার সাথে তার কবিতায় তুলে ধরেছেন। সমকালীন বাংলা কবিতায় তার এই পথচলা হোক শিল্পিত সুন্দর।
অন্যান্য বই: স্বপ্নবুনি (২০১৫) এবং বাংলা তানকা (২০১৫, যৌথ)

কিরণ আকরামুল হক

Showing the single result

Show:

অহেতুক মানুষ

Highlights:

কিরণ আকরামুল হক এর “অহেতুক মানুষ” বইয়ের কবিতাগুলি আমাকে পড়তে হয়েছে নানকারণে। প্রথম বই প্রকাশের পর দু’বছর বিরতি দিয়ে কবি নিজেকে প্রস্তুত করেছেন। কবিতার ভেতরের শিল্পকে বুঝতে চেষ্টা করেছেন। রূপক, উপমার সেলাই শিখেছেন। সাথে প্রগতিশীলতার চর্চা থাকায়, ‘অহেতুক মানুষ’ গ্রন্থের প্রায় প্রতিটি কবিতাই কবিতা হয়ে উঠেছে। সমকালীন চিন্তা, বিষয় ভাবনা, আর পরিমিত নির্বাচিত শব্দ-প্রয়োগে অহেতুক মানুষ গ্রন্থের কবিতাগুলিকে কবি কিরণ আকরামুল হক এর ভাবনার পরিণত বুনন বলা যায়। গ্রন্থখানার দারুণ পাঠকপ্রিয়তা আশা করছি।

-ফিরোজ আহমেদ

অহেতুক মানুষ

$ 0.71 40% Off
Scroll To Top
Close
Close
Shop
Sidebar
0 Wishlist
0 Cart
Close

My Cart

Shopping cart is empty!

Continue Shopping