প্রবন্ধ সংগ্রহ- ২ – উদয় শংকর দূর্জয়

Probondho Songraho- 2 - প্রবন্ধ সংগ্রহ- ২

Author: উদয় শংকর দুর্জয়
Cover By: আইয়ুব আল আমিন
ISBN: ৯৭৮-৯৮৪-৯৮০৩৮-২-৯
Publish Date: সেপ্টেম্বর ২০২৩

$ 3.09

25% Off
In Stock
Highlights:

উজ্জ্বল বোতামের মত উজ্জ্বল উদয় শংকর দুর্জয়। পরিশ্রমী, বিনয়ী এবং উপকারী। তেরোটি চমৎকার উজ্জ্বল প্রবন্ধ দিয়ে সাজানো ওর বই – প্রবন্ধ সংগ্রহ-২। এই গ্রন্থের প্রথম প্রবন্ধ ‘বই সৃজনশীল মননের চিরকালীন সঙ্গী।’ সেখানে ও বলেছে বই কেন পড়বো, কবে থেকে পড়ছি, এবং কেন কেউ কেউ বই পড়েনা। এখানে আছে লেখক ও কবির কথা। তাদের নানা দিক। যেমন আছেন আবদুলরাজাক গুরনাহ, তেমনি আছেন মধ্য প্রাচ্যের দারবিশ। আছেন আবদুল মান্নান সৈয়দ এবং আমাদের ভালোবাসা সত্যজিত রায়। বই সম্পর্কে জে কে রোলিংএর মন্তব্য “বই পড়তে তোমার যদি ভালো না লাগে তাহলে বুঝতে হবে তুমি ঠিক বই পাওনি।” তার মানে বই পড়তে ভালোলাগা আমাদের রক্তপ্রবাহের ভেতর থাকে। থাকে মননে ও মস্তিষ্কে। দুর্জয়ের প্রবন্ধ সেই মনন ও মস্তিষ্কে অনু-রণন সৃষ্টি করার মতো। দুর্জয়ের বর্তমান বই সকলেরই ভালো লাগবে এই আমার বিশ্বাস। এ বই হবে আমাদের বন্ধু। ঠিক দীর্ঘদিন ধরে উদয় শংকর দুর্জয় যেমন এই বৃদ্ধার বন্ধু।

কথাসাহিত্যিক সালেহা চৌধুরী
লন্ডন

Description

Description

উদয় শংকর দূর্জয়

উদয় শংকর দুর্জয় একজন কবি, প্রাবন্ধিক এবং অনুবাদক; জন্মেছেন বাংলাদেশে, ১৯৮১ সালে। ২০০৭ সাল থেকে যুক্তরাজ্যে স্থায়ীভাবে বসবাস করছেন। প্রথমে পড়াশোনা করেছেন কম্পিউটার সায়েন্স নিয়ে ব্যাঙ্গালোর ইউনিভার্সিটিতে, পরে ইনফর্মেশন সিস্টেম্স নিয়ে ইউনিভার্সিটি অফ ইস্ট লন্ডন এবং বিপিপি ইউনিভার্সিটি লন্ডন থেকে মাস্টার্স করেছেন।
প্রথম লেখা প্রকাশিত হয় দৈনিক যশোর পত্রিকায়, ১৯৯৬ সালে, মুক্তিযুদ্ধের গল্প দিয়ে। সেই থেকে অসংখ্য পত্র পত্রিকায় নিয়মিত লিখছেন। ২০১৭ সালে, প্রতিকথা প্রকাশনা ঢাকা থেকে, প্রথম গ্রন্থ ‘লিখে রাখি বিশুদ্ধ আত্মার রাত্রিদিন’ (কাব্যগ্রন্থ) প্রকাশ পায়। দ্বিতীয় গ্রন্থ ‘ওয়াস্টার্ণ অ্যাভিনিউ’র অরণ্য দিন’ (নির্বাচিত ইংরেজি কবিতার অনুবাদ), প্রকাশ পায় অনার্য পাবলিকেশন্স, অনুপ্রাণন প্রকাশন, ঢাকা থেকে তৃতীয় গ্রন্থ ‘প্রবন্ধ সংগ্রহ’ প্রকাশ পায় ২০২১ সালে। ২০২৩ সালে অনুপ্রাণন প্রকাশন ঢাকা থেকে প্রকাশ পেয়েছে কাব্যগ্রন্থ ‘জমা রাখি নির্যাতিত নক্ষত্রের অভিধান’। ১৯৯৮ সাল থেকে অনিয়মিতভাবে সম্পাদনা করছেন সাহিত্যের ছোট কাগজ ‘স্পন্দন’। বাঙলা সাহিত্যকে আন্তর্জাতিক ভাবে মেলে ধরার জন্য ২০১৯ সাল থেকে লন্ডনে বসে সম্পাদনা করে চলেছেন POL (International Literary Magazine) নামের লিটল ম্যাগ, যেখানে বাঙালিদের ইংরেজি অনূদিত লেখার পাশাপাশি বিশ্বের বহু ভাষাভাষীর লেখকদের সরাসরি ইংরেজি এবং ইংরেজিতে অনূদিত লেখা প্রকাশ পাচ্ছে। সাহিত্য কর্মের জন্য বাংলাদেশ থেকে পেয়েছেন ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড ফর লিটারেচার ২০২১।
যোগাযোগ- usdurjay@gmail.com

Additional information

Additional information

Published Year

Reviews (0)
0 ★
0 Ratings
5 ★
0
4 ★
0
3 ★
0
2 ★
0
1 ★
0

There are no reviews yet.

Be the first to review “প্রবন্ধ সংগ্রহ- ২ – উদয় শংকর দূর্জয়”

Your email address will not be published. Required fields are marked *


The reCAPTCHA verification period has expired. Please reload the page.

Scroll To Top
Close
Close
Shop
Sale
0 Wishlist
0 Cart
Close

My Cart

Shopping cart is empty!

Continue Shopping