উদয় শংকর দুর্জয়

কবি ও প্রাবন্ধিক উদয় শংকর দুর্জয়, মাতা– মৃতা টুকু রাণী কুণ্ডু (শিক্ষিকা) এবং পিতা– মৃত যুগল কিশোর কুণ্ডুর একমাত্র সন্তান। জন্মেছেন বাংলাদেশের যশোর জেলায়, ১৯৮১ সালে। ২০০৭ সাল থেকে যুক্তরাজ্যে বসবাস করছেন। ১৯৯৭ সালে, দৈনিক যশোর পত্রিকায়, মুক্তিযুদ্ধের ওপর গল্প দিয়ে তার প্রথম লেখা প্রকাশিত হয়। ইনফর্মেশন সিস্টেম্স নিয়ে পড়াশোনা করেছেন প্রথমে ব্যাঙ্গালোর ইউনিভার্সিটিতে এবং পরে ইউনিভার্সিটি অফ ইস্ট লন্ডনে। ইংল্যান্ডের বিপিপি ইউনিভার্সিটি থেকে এমএসসি ইন ম্যানেজমেন্ট করেছেন। প্রথম কাব্যগ্রন্থ লিখে রাখি বিশুদ্ধ আত্মার রাত্রিদিন প্রকাশিত হয় ২০১৬ সালে। ২০১৯ সালে প্রকাশিত হয় প্রথম অনুবাদ কাব্যগ্রন্থ ওয়েস্টার্ণ অ্যাভিনিউ’র অরণ্যদিন। সম্পাদিত ছোট কাগজের নাম: স্পন্দন, সৃজনশীল সাহিত্য পত্র। ১৯৯৮ সালের ফেব্রুয়ারি মাসে স্পন্দনের প্রথম সংখ্যা প্রকাশিত হয়। ইংরেজি কবিতার ইন্টারন্যাশনাল লিটলম্যাগ POL সম্পাদনা করছেন ২০১৯ সাল থেকে। ২০২০ সালে সাহিত্য কর্মের জন্য ভারতের Indology magazine এর পক্ষ থেকে পেয়েছেন Young Indology Award 2020.

email: usdurjay@gmail.com

উদয় শংকর দুর্জয়

Showing all 3 results

Show:
Filter

প্রবন্ধ সংগ্রহ- ২ – উদয় শংকর দূর্জয়

Highlights:

উজ্জ্বল বোতামের মত উজ্জ্বল উদয় শংকর দুর্জয়। পরিশ্রমী, বিনয়ী এবং উপকারী। তেরোটি চমৎকার উজ্জ্বল প্রবন্ধ দিয়ে সাজানো ওর বই – প্রবন্ধ সংগ্রহ-২। এই গ্রন্থের প্রথম প্রবন্ধ ‘বই সৃজনশীল মননের চিরকালীন সঙ্গী।’ সেখানে ও বলেছে বই কেন পড়বো, কবে থেকে পড়ছি, এবং কেন কেউ কেউ বই পড়েনা। এখানে আছে লেখক ও কবির কথা। তাদের নানা দিক। যেমন আছেন আবদুলরাজাক গুরনাহ, তেমনি আছেন মধ্য প্রাচ্যের দারবিশ। আছেন আবদুল মান্নান সৈয়দ এবং আমাদের ভালোবাসা সত্যজিত রায়। বই সম্পর্কে জে কে রোলিংএর মন্তব্য “বই পড়তে তোমার যদি ভালো না লাগে তাহলে বুঝতে হবে তুমি ঠিক বই পাওনি।” তার মানে বই পড়তে ভালোলাগা আমাদের রক্তপ্রবাহের ভেতর থাকে। থাকে মননে ও মস্তিষ্কে। দুর্জয়ের প্রবন্ধ সেই মনন ও মস্তিষ্কে অনু-রণন সৃষ্টি করার মতো। দুর্জয়ের বর্তমান বই সকলেরই ভালো লাগবে এই আমার বিশ্বাস। এ বই হবে আমাদের বন্ধু। ঠিক দীর্ঘদিন ধরে উদয় শংকর দুর্জয় যেমন এই বৃদ্ধার বন্ধু।

কথাসাহিত্যিক সালেহা চৌধুরী
লন্ডন

Probondho Songraho- 2 - প্রবন্ধ সংগ্রহ- ২

জমা রাখি নির্যাতিত নক্ষত্রের অভিধান – উদয় শংকর দুর্জয়

Highlights:

জমা রাখি নির্যাতিত নক্ষত্রের অভিধান কাব্যে উদয় শংকর দুর্জয় একটি বৃহৎ ক্যানভাসে প্রাচ্য
ও প্রতীচ্যের প্রকৃতি ও সমাজ থেকে আহৃত উপচারে কল্পনার অংশুজাল ছড়ালেও জন্মভূমিকে
প্রাধান্য দিয়েছেন। ইয়েটস যেমন এনার্কি ও রক্তপ্রবাহের চিত্র আঁকেন তেমনি উদয় সামাজিক
নিগ্রহ, ধর্ষণ ও সংহারের নিখুঁত পটচিত্র উন্মোচন করেন। শ্রীময়ী চূর্ণিত, পদদলিত হবার পর
বুনো অন্ধকারে যেভাবে পরিপার্শ্ব আচ্ছন্ন হয়ে পড়ে, অথবা
ইয়াসমিন-পূর্ণিমা-রোজিনা-রোমানা-হেনা-নির্ভায়া-নাদিয়া-চাঁদনী-তনু-পূজা হিংস্র নখরে
রক্তাক্ত কিংবা সংহৃত হবার পর তাদের আর্তনাদ যেভাবে বায়ুস্তরে স্বনিত হতে থাকে
তার নির্ভুল দলিল এ কাব্যের রূপকল্পরাজিতে বাঙ্মময় হয়ে উঠেছে। ‘জীবনের মেঘময় প্রচ্ছদ’
জুড়ে যে ‘নিভৃত ক্রন্দন’ পরিব্যাপ্ত তার সমাজতাত্ত্বিক বীক্ষণ এ কাব্যের মূল সুর হলেও
স্বদেশপ্রেম, নিসর্গপ্রীতি ও আশাবাদের ব্যঞ্জনা পাঠককে স্পর্শ করে। ‘মধুখালির জোছনাফোটা
চাঁদের আলো’ কিংবা ‘ লক্ষ্মীবিলাস ধানের ওমে’, সুরভিত বাতাস কবির কাছে প্রিয়তর।
টেড হিউজের ‘Treed with iron’ ইমেজের সাথে উদয়ের ‘অরণ্যের পাঁজরজুড়ে ইস্পাতের
কারুকাজ’ তুলনীয়। উদয় শ্যামল বৃক্ষ, উদার মাঠ ও মীনবহুল নদীর কাছে ফিরে যেতে
চান। ‘চিকচিকে সূর্যের পারাবারে’ তিনি সমস্ত অন্ধকারের দলিল সরিয়ে লিখে
যেতে চান ‘শাশ্বত আলোর বর্ণমালা’।

গৌরাঙ্গ মোহান্ত
কবি ও গবেষক

 

জমা রাখি নির্যাতিত ঙ্কখত্রের অভিধান - Joma Rakhi Nirzatito Nakkhatrer Ovidhan

প্রবন্ধ সংগ্রহ

Highlights:

প্রবন্ধ এমন এক সাহিত্যকর্ম, যার রস পাঠকমনে তীরের মতো অথবা বুলেটের মতো বিদ্ধ হয়। হেঁয়ালিহীন এই সাহিত্যকর্ম পাঠককে চালিত করে জ্ঞানের পথে। ক্রমশ পেছনের দিকে হাঁটতে থাকা বর্তমান বাংলাদেশে প্রবন্ধ-সাহিত্য খানিকটা শক্তিহীন। লেখকরা অজ্ঞাত কারণে সাহিত্যের এই শাখার প্রতি উদাসীন। ফলে এর পাঠকও কমেছে আগের তুলনায়। মানবিক পৃথিবী নির্মাণে মূর্খতার অন্ধকার তাড়াতে যাঁরা শিল্পের প্রদীপ জ¦ালিয়েছেন, যাঁরা নিজ নিজ কর্মে হয়ে উঠেছেন প্রদীপতুল্য, তাঁদের মধ্যে রবীন্দ্রনাথ, জীবনানন্দ, হকিং, মেরি শেলী, নাইপল, বব ডিলান, ইশিগুরো প্রমুখ নিঃসন্দেহে অগ্রগামী। তাঁদের শিল্পকর্মের গভীরে ডুব দিয়ে অবগাহন করেছেন প্রাবন্ধিক উদয় শংকর দুর্জয়। দক্ষ ডুবুরির মতো তুলে এনেছেন তাঁদের বহুমাত্রিক চিন্তার নির্যাস। টুকরো টুকরো সব নির্যাসকে একত্র করে তিনি যে মালা গেঁথেছেন, তার নাম দিয়েছেন প্রবন্ধ সংগ্রহ। এসব প্রবন্ধে কঠিন বিষয়ের মর্মভেদ করতে তাঁর সরল বয়ান পাঠককে আকৃষ্ট করে, আন্দোলিত করে; জন্ম দেয় এক নতুন চিন্তার। প্রবন্ধ-সাহিত্যের এই দুর্দিনের দুর্জয়ের প্রবন্ধ সংগ্রহ হয়ে উঠবে সুখপাঠ্য, ফিরিয়ে আনতে পারে এই সাহিত্যের সুদিন।

স্বকৃত নোমান
২০.১১.২০২০

প্রবন্ধ সংগ্রহ

Scroll To Top
Close
Close
Shop
Sidebar
Sale
0 Wishlist
0 Cart
Close

My Cart

Shopping cart is empty!

Continue Shopping