কার কাছে যাবো – বাসার তাসাউফ

Kar Kache Jabo by Basar Tasauf

Author: বাসার তাসাউফ
Cover By: আইয়ুব আল আমিন
ISBN: ৯৭৮-৯৮৪-৯৮১৪৭-২-৬
Publish Date: নভেম্বর- ২০২৩

$ 2.65

25% Off
In Stock
Highlights:

এ উপন্যাসের কাহিনি মূলত একজন নারীর শৈশব, কৈশোর, যৌবন ও বার্ধক্যকালে ঘটে যাওয়া নানান ঘটনা নিয়ে লেখা। খুব বেশি কল্পনাশ্রিত নয়, নেই মেদবহুল বর্ণনাও। সাধারণ ঘটনাকে ঘনঘটা করে, অবিশ্বাস করে সাজিয়ে পাঠককে ধোকা দেওয়া হয়নি। বৃদ্ধাশ্রমে আশ্রিত এক নারীর নিঃসঙ্গতা ও অসহায়ত্বের ভয়াবহ অভিজ্ঞতার কথা তুলে ধরা হয়েছে গদ্যের ভাষায়। ইতোমধ্যে কবি-সাহিত্যিকেরা এ বিষয়ে অনেক গল্প, উপন্যাস, কবিতা, গান লিখেছেন। নচিকেতার গানের পর বৃদ্ধাশ্রম নিয়ে আর কোনও গান, কবিতা, গল্প-উপন্যাস মানুষকে তেমন আকৃষ্ট করতে ব্যর্থ হওয়ার সম্ভাবনাই বেশি। তবে এ উপন্যাসের কাহিনি একটু ভিন্নরকম। কেউ কখনও যা বলেনি বাসার তাসাউফ তা-ই বলেন। এ উপন্যাসেও ব্যতিক্রম হয়নি। বৃদ্ধাশ্রমের আশ্রিত এক নারীর প্রতিদিনের জীবনযাপনের গল্প যে-ভাবে উপস্থাপন করেছেন তা পড়ে যে কেউ চমকে উঠবে, কেউ কেউ দীর্ঘশ্বাস ফেলবে আর কারও কারও চোখের পাতা ভিজে উঠবে জলে। বিশ্বাস না হয় বইটি পাঠ শেষে আমার কথার সত্যতা যাচাই করে নিন। আপনার চোখের জল বাঁধভাঙা স্রোত হয়ে ছুটবে যখন পড়বেন ‘…জীবনভর এত এত যন্ত্রণা সহ্য করে বড় করেছি যে ছেলেমেয়েকে জীবনের শেষবেলায় এসে তারাই বৃদ্ধাশ্রমের রাস্তা চেনায়- এ দুঃখ কার কাছে কইব আর কী করে সইব…?’
আমরা জানি, একজন নারীর শৈশব-কৈশোর কাটে মায়ের আশ্রয়ে, যৌবন কাটে স্বামীর আশ্রয়ে আর বার্ধক্যে এসে আশ্রয় খোঁজে সন্তানের কাছে। কিন্তু সন্তান যখন আশ্রয় না দিয়ে বৃদ্ধাশ্রমে পাঠিয়ে দেয় তখন তার মতো অভাগী আর কেউ থাকে না। এ উপন্যাসে প্রধান চরিত্র রায়জন নেছা জীবনের শেষপ্রান্তে এসে মা-বাবা, স্বামীকে হারিয়ে একমাত্র ছেলের কাছেও আশ্রয় না পেয়ে চরম অসহায় কণ্ঠে বলে, ‘এখন আমি কোথায় যাবো, কার কাছে যাবো?’

Description

Description

বাসার তাসাউফ

বাসার তাসাউফকে ‘স্বতন্ত্র কথাশিল্পী’ বলে বিশেষায়িত করা হয়। তিনি মূলত গ্রামীণ পটভূমিতে লিখে থাকেন। বিস্তৃত ফসলের মাঠ থেকে ভেসে আসা শিয়ালের ডাক, নারিকেল গাছের চিরল পাতার ফাঁকে জেগে থাকা পূর্ণিমার চাঁদের অবারিত আলোর উন্মাদনা, অরণ্য আঁধারে জোনাকীর সিম্ফনি, টিনের চারচালা ঘরের কোণে চড়ুইয়ের বাসা, মাদার গাছের মগডালে দোয়েলের শিস, নারকেল পাতায় বাতাস লেগে দোল খায় আর সেখানে চাঁদের আলো পড়ে চকচক করা জোছনা রাত, ঝিঁঝিঁপোকার কোরাস, লবণ ও কেরোসিন তেল নিয়ে প্রাক-সন্ধ্যায় হাট থেকে বাড়ি ফেরা কিষানের নাকের ডগায় লেগে থাকা ঘামের ফোঁটা, কিষানীর কপালে গোধূলিবেলায় অস্তমান সূর্যের মতো লাল টিপ, পাঠশালায় যাওয়া বালিকার মাথার কলাবেণী চুল- এসব ‘সিম্বলিক’ বিষয়আশয় পাওয়া যায় তার লেখায়।
‘সূর্যঘড়ি’ (২০১৫) উপন্যাসের মধ্য দিয়েই তিনি এ ধারা শুরু করেছিলেন আর ‘সব মেঘে বৃষ্টি হয় না’য় (২০২১) তা পরিপূর্ণতা লাভ করেছে। আত্মজীবনীমূলক এ উপন্যাসে ৯০ দশকের বাঙালির লোকাচার থেকে শুরু করে জীবন-যাপনের চালচিত্র যেন স্থিরচিত্র হয়ে ফুটে উঠেছে। এ দুটো উপন্যাস লেখার কারণে তিনি বাংলা সাহিত্যের অন্যতম গুরুত্বপূর্ণ একজন লেখক হয়ে উঠেছেন।
উপন্যাস ছাড়াও তিনি ছোটগল্প ও থ্রিলার লিখে থাকেন। দেশের প্রায় সব জাতীয় দৈনিকের সাহিত্য পাতায় নিয়মিত লিখে যাচ্ছেন।
প্রকাশিত বই : ১৫টি।
উল্লেখযোগ্য বই : কার কাছে যাবো, সব মেঘে বৃষ্টি হয় না, সূর্যঘড়ি, স্বরচিত নির্বাসন, স্বর্গগ্রামের মানুষ, নাকাল, ছুঁয়ে দিলাম তোমাকে, চন্দ্রাহত পুরুষ, রাফিকে খুঁজে পাওয়া যাচ্ছে না, স্কুল থেকে পালিয়ে, পিতৃশোক ও দীর্ঘশ্বাসের গল্প, ম্যাট্টিক পাস বউ, মা সেজে পরি এসেছিল।
সম্মাননা : অনুপ্রাণন লেখক সম্মাননা ২০২৩

Additional information

Additional information

Weight 0.241 kg
Published Year

Reviews (0)
0 ★
0 Ratings
5 ★
0
4 ★
0
3 ★
0
2 ★
0
1 ★
0

There are no reviews yet.

Be the first to review “কার কাছে যাবো – বাসার তাসাউফ”

Your email address will not be published. Required fields are marked *


The reCAPTCHA verification period has expired. Please reload the page.

Scroll To Top
Close
Close
Shop
Sale
0 Wishlist
0 Cart
Close

My Cart

Shopping cart is empty!

Continue Shopping