আলোকিত মানুষ – তামান্না চৌধুরী

আলোকিত মানুষ - Alokito Manush

Author: তামান্না চৌধুরী
Cover By: লুৎফি রুনা
ISBN: ৯৭৮-৯৮৪-৯৭৭৭৬-৫-৬
Publish Date: জুলাই, ২০২৩

$ 3.53

25% Off
In Stock
Highlights:

তন্ময়  ও সুস্ময় নামের দুই জমজ ভাইয়ের কার্যকলাপ নিয়েই “আলোকিত মানুষ ” গল্পটি সুন্দরভাবে সাজানো  হয়েছে। এই দুভাই পড়ালেখায় বেশ মনোযোগী কিন্তু তাদের শিক্ষক পড়ালেখার পাশাপাশি তাদেরকে সামাজিক  কার্যক্রম চালিয়ে যাওয়ার তাগিদ দেন। এক ঈদে তিনি তার শিক্ষার্থী দের প্রত্যেককে এমন এক একটা ভালো কাজ করতে বলেন, যে কাজের উজ্জ্বলতার রেশে তাদের চারপাশ আলোকিত হবে এবং তারা আলোকিত মানুষ হিসাবে পরিগণিত হবে।

সেই স্যারের আদেশমতো তারা  আলোকিত মানুষ হওয়ার প্রচেষ্টা হিসাবে সমাজের অবহেলিত সমবয়সি রোজকার ময়লা নিতে আসা ছেলে রাজা আর টোকাই বাদশাকে ঈদের দিন তাদের বাসায় দাওয়াত দেয়। দুই ভাই তাদের প্রিয়  লোভনীয় স্পেশাল খাবারের একটা মেন্যু তৈরি করে যেগুলো এই সুবিধাবঞ্চিত শিশুগুলো কখনো টাটকা খায়নি। দোকানের শোকেসের কাচের বাইরে থেকে শুধুই চেয়ে চেয়ে দেখেছে। এই দুই জমজ ভাই তাদেরকে সেই খাবার চেখে দেখাবার প্রয়াস নেয়। এই মেন্যু ও খাবার স্বাস্থ্যসম্মতভাবে ঘরে তৈরী করতে খুশিমনে এগিয়ে আসেন  তাদের মা। সুস্ময় আগত সমবয়সি প্রত্যেক শিশুকে নতুন জামা, বই, খাতা, স্কুলব্যাগ আর তন্ময় তাদের অতি প্রয়োজনীয় জুতা ও স্যান্ডেল উপহার দেওয়ার পরিকল্পনা করে।

তাদের এসব পরিকল্পনা শুনে ও দেখে  তাদের প্রিয় দাদু নাতিদের কাছে এই শুভকাজে নিজে অংশ গ্রহণ করার সুযোগ চান। তিনি রাজার মাকে তন্ময় ও সুস্ময়ের মায়ের  সেলাই শেখার স্কুলে কাজ শেখানোর সুযোগ দেওয়র প্রস্তাব রাখেন। তিনি মনে করেন, রাজার মা ভালোভাবে  কাজ শেখার পরে  তাকে নতুন সেলাই মেশিন কিনে দিলে সে  স্বনির্ভরতার পথে আরও একধাপ এগিয়ে যাবে। আর তরকারির ফেরিওয়ালা বাদশার বাবাকে  তরকারির ফেরি করার সুবিধার্থে ভ্যানগাড়ি কিনে দিতে চান। এতে  কষ্ট করে তাকে ঝুড়ি মাথায় নিয়ে  ঘুরে বেড়াতে হবে না।

তন্ময় ও সুস্ময়ের পরিবারের মতো বাংলাদেশের প্রতিটি পরিবার যদি এগিয়ে আসে বাংলাদেশের ঘরে ঘরে সুবিধাবঞ্চিতদের মুখে হাসি ফুটবে। পরিশেষে লেখিকার এই গল্পে বর্ণিত মানুষ গড়ার কারিগর সেই শিক্ষাককে স্যেলুট যিনি তার শিক্ষার্থীদের মাঝে আলোকিত মানুষ হবার অনুপ্রেরণা বেশ সফলভাবে জাগিয়ে তুলেছেন এবং সামাজিক উন্নয়ন কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য তাদের উদ্বুদ্ধ করতে সফল হয়েছেন। আজকের শিশু আগামী দিনের ভবিষ্যত। সেই শিশুদেরকে আলোকিত মানুষ হওয়ার অনুপ্রেরণা  দিয়ে উদ্বুদ্ধ করতে পারেন পরিবারের পাশাপাশি তাদের শিক্ষকরা।  এই গল্পে সেটাই লেখিকা অত্যন্ত  সুন্দর ও প্রাঞ্জলভাবে ফুটিয়ে তুলেছেন।

Description

Description

তামান্না চৌধুরী

তামান্না চৌধুরী অগ্রণী বালিকা বিদ্যালয়  থেকে এস. এস.সি। বেগম বদরুন্নেসা মহিলা কলেজ থেকে এইচ. এস. সি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ থেকে  মাস্টার্স সম্পন্ন করেছেন।

তিনি পেশায় শিক্ষিকা, ম্যাপল লীফ ইন্টারন্যাশনাল স্কুল, ধানমণ্ডি, ঢাকাতে কর্মরত। ইংরেজি  মাধ্যম  স্কুলে সুদীর্ঘকাল  চাকরি  করার সুবাদে সব মজার মজার অভিজ্ঞতা তিনি প্রায়ই শেয়ার করেন। লেখিকা বাচ্চাদের চাইল্ড সাইকোলজি  বেশ ভালোভাবেই বোঝেন। গল্প লিখতে গেলে তিনি একজন শিশুর চোখেই পুরো বিষয়টা দেখার চেষ্টা করেন।

তবে স্কুল জীবনে একবারে শিশুকাল থেকেই তার লেখালেখি শুরু। স্কুলে তার মনটা  পড়ে থাকতো ক্লাসের বাইরে। মন মোটেই বসতো না ক্লাসে। তার ভালো লাগতো মানুষকে পর্যবেক্ষণ করতে। তাদের মুখ , চোখের ভাষা কিংবা বিভিন্ন অবস্থার পরিপ্রেক্ষিতে তাদের মুখের রং, আচরণের পরিবর্তন দেখতে! মাঝে মাঝে ভেবে অবাক হতেন; কী করে একটি ভয়ংকর পোকা থেকে এতো সুন্দর প্রজাপতি হয়! তার চোখ প্রায়ই  জানালা গলিয়ে, মাঠ পেরিয়ে চলে যেতো দূরের গাছে; যেই গাছে ডাকতো  সবুজ, হলদে, সাদা আর কালো পাখিরা।

মাঝখানে তার লেখার অনেকটা বিরতি ছিল। তবে এখন কিছুটা নিয়মিত লেখার চেষ্টা করেন। গল্প লিখতে তার সবচেয়ে বেশি ভালো লাগে। তার আরো ভালো লাগে বই পড়া, ঘুরতে যাওয়া। গল্প, কবিতা লেখা, পছন্দের গান শোনা। অন্যায়কে প্রশ্রয় দেওয়া তার পছন্দ নয়। অন্যায় দেখলে প্রতিবাদ করেন।

তিনি লিখতে প্রচণ্ড ভালোবাসেন এবং তার লেখাকে আরো সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে চান। তার লেখা বিভিন্ন দৈনিক পত্রিকার সাহিত্য সাময়িকী ও ঈদ সংখ্যাতে প্রকাশিত হয়েছে। বাংলাদেশ বেতারে বিভিন্ন সাহিত্য বিষয়ক অনুষ্ঠানে লেখিকা নিজের লেখা উপস্থাপন করে থাকেন।বর্তমানে বিভিন্ন অনলাইন পেইজেও  নিয়মিত লিখে থাকেন। বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ আয়োজিত মাসিক সাহিত্য সভার তিনি নিয়মিত গল্পকার।

Additional information

Additional information

Weight 0.265 kg
Reviews (0)
0 ★
0 Ratings
5 ★
0
4 ★
0
3 ★
0
2 ★
0
1 ★
0

There are no reviews yet.

Be the first to review “আলোকিত মানুষ – তামান্না চৌধুরী”

Your email address will not be published. Required fields are marked *


The reCAPTCHA verification period has expired. Please reload the page.

Scroll To Top
Close
Close
Shop
Sale
0 Wishlist
0 Cart
Close

My Cart

Shopping cart is empty!

Continue Shopping