ফকির ইলিয়াস

কবি ফকির ইলিয়াস কবিতা লিখছেন,প্রায় সাড়ে চার দশক সময় ধরে।তাঁর জন্ম
২৮ ডিসেম্বর ১৯৬২ সালে, সিলেটে। দশক ওয়ারি বিবেচনায় তিনি আশির দশকের
কবি হিসেবে পরিচিত হলেও তাঁর বিশেষত্ব হচ্ছে, তিনি কবিতা-গদ্য লিখেন উজ্জ্বল
সমকাল’কে ধারণ করে। তা তাঁর লেখায় বেশ ঝলক ছড়িয়েই প্রকাশিত হয়।
প্রাবন্ধিক,গল্পকার,গ্রন্থসমালোচক,সাংবাদিক হিসেবেও রয়েছে তাঁর ব্যাপক পরিচিতি। প্রবাসে বাংলা সাহিত্য, সংস্কৃতি,কৃষ্টি- লালন ও চর্চায় তিনি নিরলস কাজ করে যাচ্ছেন।এযাবৎ তাঁর প্রকাশিত গ্রন্থসংখ্যা বাইশ’টি।
সমসাময়িক রাজনীতি ও সমাজ নিয়ে তাঁর প্রবন্ধগ্রন্থ ‘মুক্তিযুদ্ধের মানচিত্র ও স্বাধীনতার উত্তরাধিকার’ এবং মুক্তিযুদ্ধ নিয়ে উপন্যাস ‘মেঘাহত চন্দ্রের প্রকার’- গ্রন্থ দুটিতে তিনি দক্ষতার সাথে বর্ণনা করেছেন বাঙালী জাতির মুক্তি সংগ্রামের চাওয়া-পাওয়া। বাংলার চিরায়ত মরমী ধারার সহস্রাধিক গানের পদকর্তা এই কবি।
তাঁর লেখা নিয়মিত ছাপা হচ্ছে ঢাকা ,কলকাতা, লন্ডন, নিউইয়র্ক, কানাডা, সুইডেন,ইতালী,অষ্ট্রেলিয়া, জাপান সহ দেশে-বিদেশের বিভিন্ন দৈনিক ,সাপ্তাহিক, ম্যাগাজিন, সাহিত্যপত্রে। ওয়েব,ব্লগ, ই-নিউজ গ্রুপেও তিনি লিখছেন নিয়মিত।
সাহিত্য কর্মের জন্য তিনি-‘ফোবানা সাহিত্য পুরষ্কার’,’ঠিকানা শ্রেষ্ঠ গ্রন্থ পুরষ্কার’,’কবিতাস্বজন প্রীতি সম্মাননা’,’মৃত্তিকায় মহাকাল আবৃত্তি উৎসব স্মারক’-পেয়েছেন।
যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত লিটল ম্যাগাজিন ‘ঘুংঘুর’ এর সম্পাদকমণ্ডলীর সদস্য।
এছাড়াও অনেকগুলো সাহিত্যপত্র, ওয়েব পোর্টালের- প্রধান সম্পাদকীয় উপদেষ্টা,উপদেষ্টা সম্পাদক,এডিটোরিয়াল বোর্ড মেম্বার, কান্ট্রি এডিটর এর দায়িত্বে রয়েছেন তিনি।
তিনি ‘দ্যা একাডেমী অব আমেরিকান পোয়েটস’ , ‘দ্যা এ্যমেনেষ্টি ইন্টারন্যাশনাল’ , ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিষ্টস’ , ‘আমেরিকান ইমেজ প্রেস’, – এর সদস্যের দায়িত্ব পালন করছেন বহু বছর যাবৎ।
তাঁর প্রকাশিত গ্রন্থগুলো হচ্ছে- ১।বাউলের আর্তনাদ(গান-১৯৮৫), ২।হৃদে গাঁথা মালা(গান-১৯৮৯), ৩।এ নীল নির্বাসনে( কবিতা-১৯৯১), ৪।অবরুদ্ধ বসন্তের কোরাস(কবিতা-১৯৯৬), ৫।দাক্ষিণ্য বিষয়ক দিন(কবিতা-১৯৯৮) ৬।বৃত্তের ব্যবচ্ছেদ(কবিতা-২০০১), ৭।অনন্ত আত্মার গান(গান- ২০০২), ৮।কবিতার বিভাসূত্র(প্রবন্ধ- ২০০৯), ৯। চৈতন্যের চাষকথা(গল্প-২০১০), ১০।গুহার দরিয়া থেকে ভাসে সূর্যমেঘ(কবিতা-২০১১), ১১।ছায়াদীর্ঘ সমুদ্রের গ্রাম(কবিতা-২০১২), ১২।গৃহীত গ্রাফগদ্য(কবিতা-২০১৪), ১৩।অনির্বাচিত কবিতা(কবিতা-২০১৫), ১৪।সাহিত্যের শিল্পঋণ(প্রবন্ধ-২০১৬)। ১৫।মুক্তিযুদ্ধের মানচিত্র ও স্বাধীনতার উত্তরাধিকার(প্রবন্ধ-২০১৭) ১৬।মেঘাহত চন্দ্রের প্রকার(উপন্যাস-২০১৭) ১৭।শহীদ কাদরী’র দরবারের দ্যুতি (প্রবন্ধ-২০১৮) ১৮।প্যারিস সিরিজ ও অন্যান্য কবিতা (কবিতা-২০১৮) ১৯।নক্ষত্র বিক্রির রাতে (কবিতা-২০১৯) ২০।সম্মোহিত শব্দদাগ (প্রবন্ধ-২০১৯) ২১।গ্রহান্ধ ঘরের কাহিনি(কবিতা-২০১৯) ২২। ধানমণ্ডির ধ্বনিপুত্র ( কবিতা- ২০২০)। সর্বশেষ কাব্যগ্রন্থটিতে জাতির পিতার জন্মশতবর্ষে তাঁকে নিয়েই লেখা কবিতাগুলো স্থান পেয়েছে।
২০২২ এর একুশে বইমেলায় তার ‘শেখ মুজিব আজও অনিবার্য কেন’ (বইপুস্তক
প্রকাশন,ঢাকা) ও ‘যতিকল্পের প্রতিপৃষ্ঠা'(অনুপ্রাণন প্রকাশন,ঢাকা)দুটি প্রবন্ধের বই
প্রকাশিত হচ্ছে। এছাড়াও আরও কয়েকটি বই প্রকাশের সম্ভাবনা রয়েছে।
সাংবাদিকতার সাথে তাঁর সংযুক্তি প্রায় চার দশকেরও বেশি সময়ের।তিনি বিভিন্ন সময়ে যেসব মিডিয়ায় দায়িত্ব পালন করেছেন এর মাঝে রয়েছে- উত্তর আমেরিকা প্রতিনিধি – দৈনিক আজকের কাগজ,ঢাকা।, যুক্তরাষ্ট্র প্রতিনিধি- দৈনিক সিলেটের ডাক,সিলেট।,যুক্তরাষ্ট্র প্রতিনিধি – সাপ্তাহিক জনমত,ইংল্যান্ড।, যুক্তরাষ্ট্র প্রতিনিধি – সাপ্তাহিক দিকচিহ্ন ,ঢাকা।, নিউইয়র্ক প্রতিনিধি – সাপ্তাহিক সময়, ঢাকা,ইত্যাদি।
সহধর্মিনী কবি ফারহানা ইলিয়াস তুলি এবং দুকন্যা নাহিয়ান ইলিয়াস ও নাশরাত
ইলিয়াসকে নিয়ে বসবাস করছেন নিউইয়র্কে। #

ফকির ইলিয়াস

Showing all 3 results

Show:

যতিকল্পের প্রতিপৃষ্ঠা

Highlights:

সাহিত্য নিয়ে আমি ভাবি।এরমাঝে,কবিতা আমার আরাধ্য বিষয়।কবিতার বিশ্বমাঠে
আমি বিচরণ করতে ভালোবাসি। এই যে বিচরণ,তা থেকে অনেক পুষ্প,অনেক পাতা
আমি ঘরে তুলি। সেগুলো বার বার ফিরে দেখি।
এই যে চয়নপর্ব- তা থেকে আকর নিয়ে আমি লিখি আমার মতো করে।
বিভিন্ন ভাষার সাহিত‌্য,কবিতার মাঝে আমি বাঙালি কবিদের প্রাধান্য এজন্যে দিই-
কারণ আমিও এই ভাষারই একজন লেখক।এই গ্রন্থে তেমনই কিছু প্রিয় লেখক,তাঁদের
লেখা, শিল্প-সংস্কৃতি-কবিতার বিভিন্ন জ্যোতিরেখা নিয়ে আমি লিখেছি।
‘যতিকল্পের প্রতিপৃষ্ঠা’-নামটি এক আধ্যাত্মিক আদেশে পাওয়া। কারণ এই বইয়ের নাম আমি চার বার বদলিয়েছি মনে মনে। যা সাধারণত আমি করি না। আমার বইয়ের নাম এক ভাবনায়ই ঠিক হয়ে যায়। এই বইটির নাম,একটি ঝলকের মাধ্যমে একটি শক্তি আমাকে পৌঁছে দিয়েছে। সে এক মহান অভিজ্ঞতা। এর বেশি এখানে শেয়ার করা সঙ্গত হবে না।
বইয়ে ৩৩টি প্রবন্ধ আছে। পাঠকসমাজ, পড়ে নিজের মত মিলিয়ে দেখতে পারেন। এই বইটি খুব যত্নের সাথে প্রকাশ করেছে- অনুপ্রাণন প্রকাশন,ঢাকা।
এর স্বত্বাধিকারী শ্রদ্ধেয় আবু এম ইউসুফ ও তাঁর টিমের কাছে বিনীত কৃতজ্ঞতা।
সাহিত্য মানুষকে ভাবায়। আর সেই ভাবনার উদ্রেক করতে যারা কাজ করেন তারা সত্যিই মহান। আমাদের সকলের মহানুভবতা,সাহিত্যকে মানুষের আরও
কাছাকাছি নিয়ে আসুক।
সুপ্রিয় পাঠক-পাঠিকা, এই গ্রন্থ থেকে অন্তত কিছু লেখা আপনাদের ভালো লাগলেই
আমার সার্থকতা ।
অনেক প্রীতি সবাইকে।

ফকির ইলিয়াস
২৮ ডিসেম্বর ২০২১
নিউইয়র্ক

যতিকল্পের প্রতিপৃষ্ঠা

$ 3.40 25% Off

গৃহীত গ্রাফগদ্য

Highlights:

লেখক পরিচিতি :

ফকির ইলিয়াস। মূলত: কবি। এছাড়া অবাধ যাতায়াত আছে প্রবন্ধ ও গ্রন্থসমালোনায়। সাংবাদিক হিসাবেও ব্যাপক পরিচিতি আছে। প্রবাসে বাংলা সাহিত্য, সংস্কৃতি, কৃষ্টি-লালন ও চর্চায় তিনি নিরলস কাজ করে যাচ্ছেন। এযাবৎ প্রকাশিত গ্রন্থসংখ্যা তেরটি। বিভিন্ন দেশের সাহিত্য পত্রিকা ও ম্যাগাজিনে নিয়মিত লেখা ছাপা হচ্ছে। ‘ঠিকানা শ্রেষ্ঠ গ্রন্থ পুরস্কার’ ‘ফোবানা সাহিত্য পুরস্কার’সহ আরও অনেক পুরস্কারে তিনি ভূষিত হয়েছেন দেশে ও বিদেশে। বর্তমানে স্বপরিবারে নিউইয়র্কে বসবাস করছেন।

গৃহীত গ্রাফগদ্য

$ 1.06 40% Off

সাহিত্যের শিল্পঋণ

Highlights:

ফকির ইলিয়াস৷ মূলত: কবি৷ এছাড়া অবাধ যাতায়াত আছে প্রবন্ধ ও গ্রন্থসমালোনায়৷ সাংবাদিক হিসাবেও ব্যাপক পরিচিতি আছে৷ প্রবাসে বাংলা সাহিত্য, সংস্কৃতি, কৃষ্টি-লালন ও চর্চায় তিনি নিরলস কাজ করে যাচ্ছেন৷ এযাবত্ প্রকাশিত গ্রন্থসংখ্যা তেরটি৷ বিভিন্ন দেশের সাহিত্য পত্রিকা ও ম্যাগাজিনে নিয়মিত লেখা ছাপা হচ্ছে৷ ‘ঠিকানা শ্রেষ্ট গ্রন্থ পুরস্কার’ ‘ফোবানা সাহিত্য পুরস্কার’সহ আরও অকে পুরস্কারে তিনি ভূষিত হয়েছেন দেশে ও বিদেশে৷ বর্তমানে স্বপরিবারে নিউইয়র্কে বসবাস করছেন৷

সাহিত্যের শিল্পঋণ

$ 1.62 40% Off
Scroll To Top
Close
Close
Shop
Sidebar
0 Wishlist
0 Cart
Close

My Cart

Shopping cart is empty!

Continue Shopping